জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী আজ

34593.jpg

নিউজ ডেস্ক :
বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক সেনাপ্রধান এবং সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলী উপজেলার বাগবাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। শৈশবের ডাক নাম কমল। পুরো নাম জিয়াউর রহমান। তার পিতার নাম মনসুর রহমান, মাতা জাহানারা খাতুন ওরফে রানী। পাঁচ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। পিতা পেশায় ছিলেন রসায়নবিদ। বগুড়া ও কলকাতায় শৈশব ও কৈশোর অতিবাহিত করেন। ভারত বিভাগের পর তিনি পিতার সঙ্গে তার কর্মস্থল করাচিতে চলে যান। ১৯৫৩ সালে তিনি কাকুল মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ছিলেন। দায়িত্ব পালন করেন জেড ফোর্সের অধিনায়ক হিসেবে। মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানের জন্য তাকে বীরউত্তম উপাধিতে ভূষিত করা হয়।

স্বাধীনতার পর জিয়াউর রহমানকে কুমিল্লায় সেনাবাহিনীর ব্রিগেড কমান্ডার নিয়োগ করা হয় এবং ১৯৭২ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ নিযুক্ত হন। ১৯৭৩ সালের মাঝামাঝি ব্রিগেডিয়ার পদে, ওই বছরের শেষের দিকে মেজর জেনারেল এবং ১৯৭৫ সালের ২৫ আগস্ট লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন।

১৯৭৭ সালের ২১ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন। এর পর প্রেসিডেন্ট নির্বাচন ও সংসদ নির্বাচনের মাধ্যমে জয়লাভ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর ১৯ দফা কর্মসূচি সামনে রেখে গঠন করেন জাতীয়তাবাদী দল বিএনপি।
দিনটি উপলে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনসহ বিভিন্ন পেশা, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ১০টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের পে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলে দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে বিএনপির উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করবে।
জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন।

Top