স্হগিত হল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচন

received_551330528550539.jpeg

শাওন,স্টাফ রিপোর্টার:
মেয়র পদে উপ-নির্বাচন এবং বর্ধিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার রুলসহ আদেশে নির্বাচনের তফসিল তিন মাসের জন্য স্থগিত ঘোষণা করেন।

গত ৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকা সিটির সম্প্রসারিত অংশের নবগঠিত ওয়ার্ডে নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিলে ভোটগ্রহণের তারিখ নির্ধারিত হয় আগামী ২৬ ফেব্রুয়ারি।

রুলে নির্বাচনের তফসিল কেন বেআইনি ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
গত ৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনসহ সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া এলাকায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল হাইকোর্টে পৃথক দুটি রিট করেন ভাটারা ইউপির চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউপির চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।সে রিটের শুনানি নিয়ে আদালত আদেশের জন্য বুধবার দিন ধার্য করেছিলেন।

ঘোষিত নির্বাচনী তফসিল অনুসারে, নির্বাচনে প্রার্থিতার জন্য সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৮ জানুয়ারি। রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২১ ও ২২ জানুয়ারি।

আর প্রার্থিতা পাবার পর ২৯ জানুয়ারি পর্যন্ত তা প্রত্যাহারের জন্য দিন নির্ধারিত ছিল।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়েছিলো। গত ৩০শে নভেম্বর তিনি লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।মেয়র পদে নির্বাচনের জন্য ইতোমধ্যেই আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম ও বিএনপি থেকে তাবিথ আউয়ালকে মনোনয়ন দেয়া হয়েছে।

Top