বায়তুল মুকাদ্দাস ইস্যুতে ফিলিস্তিনজুড়ে বিক্ষোভ: ১ ফিলিস্তিনি শহীদ, আহত-৪

palestine-1-300x290-1.jpg

অনলাইন ডেস্ক :
আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। শুক্রবার গাজার উত্তরে বিক্ষোভ চলাকালে ইহুদিবাদী ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে এক ফিলিস্তিনি তরুণ শহীদ ও চার জন আহত হয়েছে। দখলদার সেনারা জাকারিয়া নামের ওই ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা করেছে বলে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেওয়ার পর এ নিয়ে অন্তত ১২ জন ফিলিস্তিনি শহীদ হলেন।

গাজা ছাড়াও পশ্চিমতীর ও বায়তুল মুকাদ্দাসে আজ ব্যাপক বিক্ষোভ হয়েছে। জুমার নামাজের পর হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেন। বায়তুল মুকাদ্দাস মসজিদ প্রাঙ্গনেও ফিলিস্তিনিরা বিক্ষোভ সমাবেশ করেন। বিভিন্ন এলাকায় ফিলিস্তিনিদের বিক্ষোভ মিছিলে বাধা দেওয়ায় ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ইহুদিবাদীরা টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট ব্যবহার করে। এর ফলে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়েছে বলে ফিলিস্তিনি সূত্রগুলো জানিয়েছে।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম)-কে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করে। এরপর থেকে এ পর্যন্ত ইসরাইলিদের হামলায় অন্তত তিন হাজার ৩০০ ফিলিস্তিনি আহত হয়েছে বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

Top