২৩ডিসেম্বর ভিটামিন‘এ’প্লাস ক্যাম্পেইনে নওগাঁয় ৩ লাখ৩৯হাজার শিশুকেটিকা খাওয়ানো হবে

Naogaon-News-Picture21-12-2017-1.jpg

আলহাজ্ব বুলবুল চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
আগামী ২৩ ডিসেম্বর শনিবার সারাদেশে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন-এর দ্বিতীয় রাউন্ড পালিত হবে। এ উপলক্ষে ঐদিন নওগাঁ জেলায় মোট ২ হাজার ৩শ ৯০টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের অধিক ক্ষমতা সম্পন্ন ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে পুরো জেলায় ৯৯টি ইউনিয়নে ২ হাজার ৩শ ২৮টি এবং নওগাঁ পৌরসভা এলাকায় ৬২টি কেন্দ্রে এই টিকা খাওয়ানো হবে। বৃহষ্পতিবার সকাল ১১টায় নওগাঁয় সিভিল সার্জনের সভাকক্ষে এ উপলক্ষে সাংবাদিকদের সাথে আয়োজিত এক মত বিনিময় সভায় সিভিল সার্জন ডাঃ মুমিনুল হক এই তথ্য জানিয়েছেন।

এসব কেন্দ্রে মোট ৩ লাখ ৩৯ হাজার ১শ ৩১ জন শিশুকে টিকা খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সের ৩৩ হাজার ৫শ শিশুকে নীল রঙের এবং ৩ লাখ ৫ হাজার ৬শ ৩১ জন শিশুকে লাল রঙের টিকা খাওয়ানো হবে। তাঁর দেয়া তথ্য অনুযায়ী জেলার উপজেলা ভিত্তিক শিশুর সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৩ হাজার ৪শ জন শিশুকে নীল রঙের ও ৩৭ হাজার ৫শ শিশুকে লাল রঙের টিকা, রানীনগর উপজেলায় ২ হাজার ৯ শিশুকে নীল রঙের ও ২২ হাজার ৭শ ৫৮ শিশুকে লাল রঙের টিকা, আত্রাই উপজেলায় ২ হাজার শিশুকে নীল রঙের ও ২২ হাজার ৫শ ৫৮ শিশুকে লাল রঙের টিকা, মান্দা উপজেলায় ৪ হাজার শিশুকে নীল রঙের ও ৪০ হাজার শিশুকে লাল রঙের টিকা, ধামইরহাট উপজেলায় ২ হাজার ৪শ ৭০ শিশুকে নীল রঙের ও ১৯ হাজার ৭শ ১৫ শিশুকে লাল রঙের টিকা, মহাদেবপুর উপজেলায় ৫ হাজার শিশুকে নীল রঙের ও ৩৫ হাজার শিশুকে লাল রঙের টিকা, বদলগাছি উপজেলায় ৩ হাজার শিশুকে নীল রঙের ও ২৫ হাজার শিশুকে লাল রঙের টিকা, পত্নীতলা উপজেলায় ২ হাজার ৮শ ৫৬ শিশুকে নীল রঙের ও ২৫ হাজার ৯শ ৪৫ শিশুকে লাল রঙের টিকা, পোরশা উপজেলায় ১ হাজার ৮শ ৩ শিশুকে নীল রঙের ও ১৬ হাজার ৫শ ১২ শিশুকে লাল রঙের টিকা, সাপাহার উপজেলায় ১ হাজার ৯শ ৭৮ শিশুকে নীল রঙের ও ১৪ হাজার ১শ ৮৫ শিশুকে লাল রঙের টিকা এবং নওগাঁ পৌরসভা এলঅকায় ১ হাজার ১শ ৬৪ শিশুকে নীল রঙের ও ১৯ হাজার ৪শ ৩৮ শিশুকে লাল রঙের টিকা খাওয়ানো হবে।

মতবিনিময় সভায় নওগাঁর সিভিল সার্জন ডাঃ মুমিনুল হকের সভাপতিত্বে দিবসের তাৎপর্য এবং বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান। সভায় ভিটামিন “এ” ক্যাপসুলের উপকারিতা, প্রাপ্যতার উৎস, এর অভাবের কারন, এর অভাবে মানুষের শরীরে প্রতিক্রিয়া এবং এই প্রতিক্রিয়ার প্রতিরোধের বিষয় সমুহ নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা হয়।
########

Top