সৌদির দ্বিতীয় শীর্ষ ধনকুবের গ্রেফতার : দেশজুড়ে তোলপাড়

sheikh-20171124103203.jpg

আন্তর্জাতিক ডেস্ক :

সৌদির দ্বিতীয় শীর্ষ ধনকুবের গ্রেফতারের ঘটনায় তোলপাড় সৌদি আরবের ধনাঢ্য ব্যবসায় মোহাম্মদ হুসেন আল-আমৌদিকে গ্রেফতার করা হয়েছে। তার গ্রেফতারের ঘটনায় দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। চলতি মাসের শুরু থেকে সৌদিতে দুর্নীতি বিরোধী অভিযানে বেশ কয়েকজন রাজপুত্র, বর্তমান মন্ত্রী এবং কয়েকজন সাবেক মন্ত্রীকে আটক করা হয়। খবর মিডল ইস্ট আই।

এ পর্যন্ত দুইশোর বেশি মানুষ এই অভিযানে গ্রেফতার হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই সৌদির ধনাঢ্য ব্যবসায়ী। সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমানের নেতৃত্বে এ কমিটি দুর্নীতি বিরোধী অভিযান পরিচালনা করছে।অনেক ক্ষমতাধর প্রিন্স, ব্যবসায়ী এবং মন্ত্রী ক্রাউন প্রিন্সের দুর্নীতি বিরোধী অভিযানে ফেঁসে যাচ্ছেন।

মোহাম্মদ হুসেন আল-আমৌদিকে চলতি মাসের শুরুর দিকে গ্রেপ্তার করা হয়েছে তবে ঠিক কি কারণে তাকে গ্রেফতার করা হয়েছে তা এখনও পরিষ্কার নয়। দেশটির শীর্ষ ধনী প্রিন্স আল-ওয়ালিদ বিন তালালের পরই সবচেয়ে বেশি সম্পদের মালিক বলে মনে করা হয় আল আমৌদিকে। তিনি ইথিওপিয়ায় বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম। তার ইথিওপিয়ার নাগরিকত্বও রয়েছে।

প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল এবং আল আমৌদির গ্রেফতারের বিষয়ে নড়েচড়ে বসেছেন ব্যবসায়ী এবং ধনাঢ্য ব্যক্তিরা। কারণ তাদের মতো ক্ষমতাধররা ছাড় না পেলে অন্যদেরও যে কোনো সময় ফেঁসে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আমৌদির গ্রেফতারের ঘটনায় পুরো দেশের অর্থনীতি অস্থিতিশীল হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশের অর্থনীতির সব ক্ষেত্রে বিশেষ করে হোটেল, ফার্ম এবং খনি শিল্পে তার ব্যাপক বিনিয়োগ রয়েছে।

Top