জগন্নাথপুরে দুর্বল নেটওয়ার্ক: গ্রাহকের ভোগান্তি চরমে

received_1348339938628054.jpeg

জুয়েল আহমদ,জগন্নাথপুর( সুনামগঞ্জ)::
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার বিভিন্ন এলাকায় মোবাইল অপারেটরগুলোর দুর্বল নেটওয়ার্কের কারণে গ্রাহক ও ইন্টারনেট ব্যবহারকারীরা চরম ভোগান্তিতে রয়েছেন।
সরেজমিন ঘুরে জানা যায়, রানীগঞ্জ ইউনিয়নে বাগময়না, আলমপুর, নোয়াগাঁও সহ অনেক গ্রামে দুর্বল নেটওয়ার্কের কারণে গ্রাহকরা মুঠোফোনে কথা বলতে পারেন না। দুর্বল নেটওয়ার্কের কারণে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব হচ্ছে না। এতে যেমন গ্রাহকরা ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত তেমনি আর্থিক ক্ষতিরও সম্মুখীন হচ্ছেন।
ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তি এখন মানুষের নিত্যসঙ্গী কিন্তু এসব এলাকার মোবাইল, ল্যাপটপ কিংবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
সর্বাধিক গ্রাহক দাবিদার জনপ্রিয় মোবাইল কোম্পানী গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল, রবি সহ দেশের ছয়টি মোবাইল অপারেটরের মধ্যে কোনটিরই শক্তিশালী নেটওর্য়াক অধিকাংশ এলাকায় নেই। বিশেষ করে রানীগঞ্জ ইউনিয়নের বিভিন্ন স্থানে ও বাজারের বিভিন্ন দোকানে নেটওয়ার্ক নেই বললেই চলে। ইউনিয়নের আশে পাশে প্রায় দুই হাজার গ্রাহক মোবাইল নেটওয়ার্ক সমস্যায় জর্জরিত।
মোবাইল অপারেটরগুলো গ্রাহকদের সুবিধার্থে থ্রী জি সেবা চালু করলেও স্বাভাবিক নেটওয়ার্কের সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন এ অঞ্চলের মোবাইল গ্রাহকরা। এছাড়াও দুর্বল নেটওয়ার্কের কারণে ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রগুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে। কারণ তারা কাঙ্খিত গ্রাহক সেবা দিতে পারছেন না জনগণদেরকে।
এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয়রা এ প্রতিনিধিকে জানান, দুর্বল নেটেওয়ার্কের কারণে মোবাইলে ভাল করে কথা বলতে পারিনা আর ইন্টারনেট ব্যবহার করার কথাতো কল্পনাই করা যায়না। এ ব্যাপারে আমরা ভুক্তভোগি গ্রাহকরা নিকটস্থ কাস্টমার কেয়ার গ্রাহক সেবা সার্ভিসের নাম্বারে বার-বার ফোন করে অভিযোগ দেয়ার পরও কোন প্রতিকার পাচ্ছিন না।
স্বাচ্ছ্যন্দে ইমু, হোয়াটসআপ এ কথা বলতে না পারায় আমাদের আর্থিক লোকসানও গুনতে হচ্ছে। বিশেষ করে এই এলাকায় তুলনামুলক ভাবে গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল, রবি ফোনের গ্রাহক সংখ্যাই বেশী কিন্তু দুর্বল নেটওর্য়াকের কারণে গ্রাহকরা অতিমাত্রায় ভোগান্তি পোহাচ্ছেন। আবার অনেক গ্রাহক বাধ্য হয়ে মোবাইল নিয়ে ঘরের বাইরে গিয়ে ফোনে প্রয়োজনীয় কথা ও ইন্টারনেট ব্যবহার করে থাকেন।
এ ব্যাপারে ভুক্তভোগী গ্রাহকদের কথা বিবেচনা করে যেসব এলাকায় নেটওয়ার্ক দুর্বল সেসব এলাকায় শক্তিশালী নেটওয়ার্ক স্থাপনের জন্য সংশ্লিষ্ট অপারেটরগুলোর প্রতি সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী মোবাইল গ্রাহকরা।

Top