দু’দিন ব্যাপী ৬ষ্ঠ ট্রপিক্যাল মেডিসিন ও টক্সিলজি কনফারেন্স কুমিল্লায় সমাপ্ত

23231969_240650583131777_2039331557_n.jpg

জে জাহেদ,বিশেষ প্রতিবেদকঃ
কুমিল্লা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগ,বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ এ্যাডভান্সমেন্ট অব ট্রপিক্যাল মেডিসিন(BAATM), এবং টক্সিকোলজি সোসাইটি অব বাংলাদেশ (TSB)এর যৌথ উদ্যগে আয়োজনে বিশাল এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।
গত ৩/৪ই নভেম্বর গত দুদিন ব্যাপী কুমিল্লার বার্ডে এ হলরুমে কনফারেন্সটির সম্মেলন হয়। এতে সংক্রামক ও বিষক্রিয়াজনিত রোগসমূহ সম্বন্ধে বৈজ্ঞানিক পদ্ধতিতে প্রতি বৎসর অনুষ্ঠিত হয়।
তথ্যসুত্রে জানা যায়, এবারে অনুষ্ঠিত কনফারেন্সটি ৬ষ্ট জাতীয় সম্মেলন। কুমিল্লা মেডিকেল কলেজ মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মোঃ মাহাবুবুল ইসলাম মজুমদার এর নেতৃত্বে কুমিল্লা মেডিকেল কলেজের চিকিৎসকদের সক্রিয় অংশগ্রহণে সম্পাদিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ ইসমাইল খান।
এছাড়া বিশেষ অতিথি হিসাবে উপস্থতি ছিলেন, ডাঃ মোঃ আতাউর রহমান জসিম জেনারেল সেক্রেটারী বিএমএ কুমিল্লা,ডাঃ আব্দুল বাকি আনিস,প্রেসিডেন্ট বিএমএ কুমিল্লা, মেজর জেনারেল ডাঃ মোঃ ফসিউর রহমান এনডিসি ক্যান্টনমেন্ট,আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা ক্যান্টনমেন্ট, অধ্যাপক ডাঃ মোঃ মসিনুজ্জামান চৌধুরী অধ্যক্ষ কুমিল্লা মেডিকেল কলেজ,মিঃ এম.মাউদুদুর রহমান রশিদ সাফদার ডিরেক্টর জেনারেল বার্ড কুমিল্লা।
সংক্রামক ব্যাধি ও বিষক্রিয়া বিষয়ে সহস্রাব্দের লক্ষ্য মাত্রা প্রতিপাদ্য বিষয়ে প্রায় ষাটটি বৈজ্ঞানিক উপস্থাপনায় চারশত দেশ বিদেশের গবেষক, মেডিকেল শিক্ষক, প্রশিক্ষনার্থী চিকিৎসক ও প্রতিথষশা চিকিৎসা বিজ্ঞানীরা অংশগ্রহণ করে আলোচনায় অংশ গ্রহণ করে।
সম্মেলনের শুরুতে সংক্রামক ব্যাধি ও বিষক্রিয়া জনিত জাতীয় স্বাস্থ্য সমস্যার উপর দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন অধ্যাপক মোঃ আবুল ফয়েজ এবং অধ্যাপক খান আবুল কালাম আজাদ।
২ দিনব্যাপী এই অনুষ্ঠানে ম্যালেরিয়া, যক্ষ্মা কালাজ্বর কৃমিজনিত রোগ, সর্পদংশন, বিষক্রিয়াজনিত রোগসহ সংক্রামক ব্যাধি ও বিষক্রিয়া বিষয়ে সহস্রাব্দের লক্ষ্যমাত্রা ও প্রতিপাদ্য বিষয়ে প্রায় ষাটটি বৈজ্ঞানিক উপস্থাপনায় চারশত দেশ বিদেশের গবেষক, মেডিকেল শিক্ষক, প্রশিক্ষনার্থী চিকিৎসক ও প্রতিথষশা চিকিৎসা বিজ্ঞানী অংশ নেন।
বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন ধরণের প্রচলিত ও নতুন অাবির্ভূত সংক্রামক ব্যাধি ও বিষক্রিয়া, সর্পদংশনের ব্যসস্থাপনা উন্নয়নে সরকারের উদ্যোগে অব্যাহত সহযোগিতা প্রদানে(BAATM) ও (TSB) কাজ করবে বলে ট্রপিক্যালে কুমিল্লায় ঘোষনার মাধ্যমে শেষ হয়।
এই সুপারিশমালা বাংলাদেশের স্বাস্থ্য মনন্ত্রণালয় ও অধিদপ্তরের প্রাসঙ্গিক বিভাগ সমূহের বিবেচনার জন্য পেশ করা হবে জানান অধ্যাপক মোঃ আবুল ফয়েজ সভাপতি বাংলাদেশ এসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অব ট্রপিক্যাল মেডিসিন।

Top