কিছু বদ অভ্যাস মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর;আসুন জেনে নিই

brain-power-750x380.jpg

হেল্থ ডেস্ক :
মানুষের কিছু বদ অভ্যাস থাকে যেগুলো শুধু শরীরের নয়, মস্তিষ্কেরও মারাত্মক ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই এসব ক্ষতিকর দিক গুলো ,যা আপনার উপকারে আসবে।

মস্তিষ্ক নিয়ে আমাদের গবেষণার শেষ নেই। আমরা মস্তিষ্ক নিয়ে বিভিন্ন সময় নানা প্রতিবেদন পড়েছি। কিন্তু এই মস্তিষ্ক কি কি কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে, সে বিষয়ে আমাদের মোটেও ধারণা নেই।

আমরা জানি আমাদের দেহ পরিচালনার প্রথম ও প্রধান কাজ করে মস্তিষ্ক। মস্তিষ্ক ব্যতীত আমরা একটি জড়পদার্থ হয়ে যাবো। আমাদের সকল কর্মকাণ্ডের জন্য মস্তিষ্কের ওপর নির্ভর করতে হয়। বর্তমানে যে অভ্যাসগুলো আপনার মস্তিষ্কের তীক্ষ্ণ ভাব কেড়ে নিচ্ছে, তা এড়িয়ে যাওয়ার সুযোগও রয়েছে। জেনে নিন প্রতিদিন আপনি কি কি ভুল করছেন:

# অনিদ্রা, জাঙ্ক ফুড, শারীরিক নিষ্ক্রিয়তাসহ বেশ কিছু কারণেও আপনার মস্তিষ্কের ক্ষতি হতে পারে।
# তাই সতেজ ও সুস্থ মস্তিষ্কের জন্য এই বিষয়গুলোর দিকে আপনার খেয়াল রাখতে হবে।
# অতিরিক্ত চিনি খাওয়ার বদ অভ্যাস ত্যাগ করতে হবে। প্রতিদিনের খাবারে চিনির ব্যবহার থাকেই। অতিরিক্ত চিনি সেবনের কারণে আমাদের শরীরে পুষ্টি এবং প্রোটিনের অভাব হয়ে থাকে। অনেক বেশি চিনি জাতীয় খাবার দেহের বিশেষ করে মস্তিষ্কের প্রোটিন এবংপুষ্টির শোষণ ক্ষমতা কমিয়ে দেয়। যে কারণে মস্তিষ্কের নিউরণ এবং কোষ বৃদ্ধি বন্ধ হয়ে যায়, মস্তিষ্কের উন্নতি হয় না। এতে আমাদের মস্তিষ্কে ব্যাপক প্রভাব ফেলতে পারে। তাই চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে।

Top