ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হল দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

22052832_362201320886762_1978835566_n.jpg

জাহেদুর রহমান সোহাগ ,রাঙ্গুনিয়া প্রতিনিধি :

আজ মঙ্গলবার ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হল বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজ ।ষষ্ঠীতে দেবী বোধনের পর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে দেবী দুর্গার অধিষ্ঠান হবে মণ্ডপে। তিন দিন মণ্ডপে পূজার পর দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের সর্বজনীন এ উৎসবের।
প্রতিটি পূজা মণ্ডপে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও প্রতিমা তৈরি শেষ হলেও কোথাওবা চলছে শেষ তুলির আঁচড়। সমানতালে
চলছে প্যান্ডেল আলোকসজ্জার কাজ। বছর ঘুরে প্রতীক্ষার অবসান হয়ে শুরু হচ্ছে ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। আজ ষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হল পূজার আনুষ্ঠানিকতা।
পৌরাণিক শাস্ত্র মতে, দেবকুলে মাঘ থেকে আষাঢ় এ ছয়মাস উত্তরায়ন যা দিন, আর শ্রাবণ থেকে পৌষ- এ ছয়মাস দক্ষিণায়ন যা রাত। রাবণ
বধের জন্য আশ্বিন মাসে দুর্গা পূজা করেছিলেন রামচন্দ্র। অকালে বোধন তাই শারদীয় দুর্গাপূজা।
বাঙালির জীবনে এ পূজা সার্বজনীন উৎসবের রূপ নেয় বলেন অধ্যাপক সৌমিত্র শেখর। এবার নৌকায় আসছেন দেবী দুর্গা। আর ফিরে
যাবেন ঘোড়ায়। দেবীর আসা যাওয়ার এ বাহনের বহুমাত্রিক তাৎপর্য রয়েছে বলে জানান তিনি।
ষষ্ঠী তিথীতে, বোধনের পর দেবী দূর্গার আমন্ত্রণ ও অধিবাস। পরদিন সপ্তমীতে নবপত্রিকায় প্রবেশের মধ্য দিয়ে মণ্ডপে মূল পূজা শুরু। অষ্টমীতে হবে কুমারী পূজা। আর অষ্টমী ও নবমী তিথীর সংযোগ ক্ষণে হবে সন্ধি পূজা ও আরতি। নবমীতে বলিদান ও যজ্ঞ। আর দশমী দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।
প্রতিটি পূজা মণ্ডপে এখন শেষ মুহূর্তের ব্যস্ততা। রাঙ্গুনীয়ার বেশিরভাগ মণ্ডপেরই প্রতিমা তৈরির কাজও শেষ। চলছে পূজা প্যান্ডেলগুলোর সাজসজ্জা, আলোকসজ্জা।আকাশ কুমার শীল (২২) বলেন : প্রতিমাকে ঘিরে আমাদের আনন্দ উৎসব । কাল থেকে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা ।
এবার সারাদেশে ৩০ হাজার ৭৭টি মধ্যে রাঙ্গুনিয়ায় ১৪৯টি মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে ।প্রসাশনের পক্ষ থেকে দেওয়া হবে নিরাপত্তার ব্যবস্থা ।কোনো বিশৃঙ্গলা যাতে সৃষ্টি হতে না পারে সেজন্য প্রসাশনের পাশাপাশি গ্রাম পলিশ পাহাদার হিসেবে সর্বাক্ষনিক নিরাপত্তা প্রদান করবে ।

Top