চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে ‘স্কিলস কম্পিটিশন ২০১৮’ এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

received_355618298348669.jpeg

জাবেদ হাসনাত,চট্টগ্রাম :

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের নিয়ন্ত্রণাধীণ কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় বাস্তবায়নাধীন স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (STEP) এর উদ্যোগে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থীদের অংশগ্রহণে “স্কিলস কম্পিটিশন ২০১৮” এর আঞ্চলিক পর্ব আজ শনিবার ২৪ নভেম্বর ২০১৮ ইনস্টিটিউট চত্ত্বরে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব আ. জ. ম. নাছির উদ্দিন, মাননীয় মেয়র, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এ কে এম জাকির হোসেন ভুঞা, অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, জনাব সুবোধ চন্দ্র ঢালি, উপ সচিব (কারিগরি-২), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় ও জনাব মো: ফখরুল কবির, উপ-সচিব ও উপ-প্রকল্প পরিচালক, “স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (STEP)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ নূরুল কবীর।
প্রতিযোগিতায় উপস্থাপিত ১২ টি প্রতিষ্ঠানের ৩৬ টি প্রকল্পের মধ্যে “বাংলাদেশ রোবট ফোর্স” শীর্ষক উদ্ভাবনের জন্য চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের জাহেদ হোসেন নোবেল, ফাহিম জাওয়াদ ও ইমতিয়াজ বিন শোয়াইব প্রথম স্থান, “ইলেকট্রিক্যাল ট্রান্সমিশন লাইন ইনস্পেকশন রোবট” শীর্ষক উদ্ভাবনের জন্য চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রিক্যাল বিভাগের মো. খালেদ বিন ফয়েজ, মোবারক হোসাইন ও টিটু চন্দ্র পাল দ্বিতীয় স্থান, ”হেল্থ প্লানেট” শীর্ষক উদ্ভাবনের জন্য বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার বিভাগের ইখতিয়ার উদ্দিন ও জাহেদুল ইসলাম ৩য় স্থান এবং “ওয়াকিং স্টিক ফর ব্লাইন্ড পিপল” শীর্ষক উদ্ভাবন করে চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের এর শিক্ষার্থী শার্ফি আক্তার ৪র্থ স্থান লাভ করে।
এই উপলক্ষে আয়োজিত “Role of TVET to Achieve Sustainable Development Goals (SDGs)” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর প্রকৌশলী এম. আলী আশরাফ, প্রো-ভিসি, সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ। সকালে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মচারীদের একটি র‌্যালি ক্যাম্পাস থেকে শুরু হয়ে ষোলশহর দুই নম্বর গেট প্রদক্ষিণ করে ক্যাম্পাসে এসে শেষ হয়। প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, স্কিলস কম্পিটিশনে শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রজেক্ট দেখে আমি মুগ্ধ। আমাদের ছাত্ররা সমাজের জন্য, রাষ্ট্রের জন্য সত্যিই ভালো কাজ করে। জনজীবনের সমস্যাগুলো সমাধানের চিন্তা থেকেই ছাত্ররা প্রজেক্টগুলো তৈরি করেছে। মেয়র জানান, সিটি কর্পোরেশনের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইতিমধ্যে কারিগরি ট্রেড খোলার উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ অতিথি এ কে এম জাকির হোসেন ভুঞা তাঁর বক্তৃতায় কারিগরি শিক্ষার উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান। সভাপতি প্রকৌশলী মোঃ নূরুল কবীর অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানে চট্টগ্রাম অঞ্চলের নির্বাচিত বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র/ছাত্রী, অভিভাবক, স্থানীয় উচ্চ পদস্থ কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিল্প-কারখানার মালিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

Top