যশোরে নির্বাচনী আমেজ – ছয়টি আসনে ভোটার প্রায় ২১ লাখ, তরুণ সোয়া দুই লাখ

IMG_20181112_130548.jpg

আব্দুর রহিম রানা, যশোর ;
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর জেলার ছয়টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ২০ লাখ ৯১ হাজার ৪শ’ ৩ জন। মোট ৮টি উপজেলা এলাকার সাতশ’ ৯৯টি ভোট কেন্দ্রের চার হাজার একশ’ ১৮টি ভোট কক্ষে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে দুই লাখ ২২ হাজার তিনশ’ ৫৪ জন নতুন ও তরুণ ভোটার। প্রাচীন এ জেলার বিপুল সংখ্যক মানুষের ভোটেই জেলায় নির্বাচিত হবেন ৬ জন সংসদ সদস্য।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত দশম সংসদ নির্বাচনের তুলনায় এবার ভোটার বেড়েছে দুই লাখ ২২ হাজার তিনশ’ ৫৪ জন ও ভোট কেন্দ্র বেড়েছে একশ’ নয়টি। মোট ভোটারের মধ্যে ১০ লাখ ৪৮ হাজার সাতশ’ ৪৩ জন পুরুষ ও ১০ লাখ ৪২ হাজার ছয়শ’ ৬০ জন মহিলা। এদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৮ সহস্রাধিক বেশী। দশম সংসদ নির্বাচনে এ জেলায় ভোট কেন্দ্র ছিল ৭শ’ ৬৬টি এবং ভোটার ছিল ১৮ লাখ ৬৯ হাজার ৪৯ জন। সে হিসেবে যশোরে ভোটার ও ভোট কেন্দ্র দু’টিই বেড়েছে।
যশোর-১, শার্শায় মোট ভোটার সংখ্যা দুই লাখ ৬৩ হাজার ছয়শ’ ৮৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৩১ হাজার পাঁচশ’ ৩৩ ও মহিলা ভোটার এক লাখ ৩২ হাজার একশ’ ৫৫ জন। এ আসনে মোট ভোট কেন্দ্র একশ’ দুইটি এবং ভোট কক্ষের সংখ্যা পাঁচশ’ ২৮টি।
যশোর-২, ঝিকরগাছা-চৌগাছা আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৫ হাজার ৪শ’ ৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ এক হাজার সাতশ’ ৮৩ ও মহিলা ভোটার দুই লাখ তিন হাজার ছয়শ’ ৭২ জন। মোট ভোট কেন্দ্র একশ’ ৭৫টি এবং ভোট কক্ষের সংখ্যা সাতশ’ ৮৮টি।
যশোর-৩, সদর আসনে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ২৩ হাজার সাতশ’ ১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৬ হাজার ১৬ ও মহিলা ভোটার দুই লাখ ৫৭ হাজার ছয়শ’ ৯৮ জন। ভোট কেন্দ্র একশ’৭২টি এবং ভোট কক্ষের সংখ্যা এক হাজার আটটি।
যশোর-৪, অভয়নগর-বাঘারপাড়া আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮৬ হাজার দুইশ’ ৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯২ হাজার আটশ’ ৬৫ ও মহিলা ভোটার এক লাখ ৯৩ হাজার তিনশ’ ৯৬ জন। মোট ভোট কেন্দ্র একশ’ ৪৫টি এবং ভোট কক্ষের সংখ্যা সাতশ’ ৭২টি।
যশোর-৫, মণিরামপুর আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার আটশ’ ৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৯ হাজার চারশ’ ৯৮ ও মহিলা ভোটার এক লাখ ৫৯ হাজার তিনশ’ ৩৮ জন। মোট ভোট কেন্দ্র একশ’ ২৬টি এবং ভোট কক্ষের সংখ্যা ছয়শ’ ৪৯টি।
যশোর-৬, কেশবপুর আসনে মোট ভোটার সংখ্যা এক লাখ ৯৩ হাজার চারশ’ ৪৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৭ হাজার ৪৮ ও মহিলা ভোটার ৯৬ হাজার চারশ’ এক জন। মোট ভোট কেন্দ্র ৭৯টি এবং ভোট কক্ষের সংখ্যা তিনশ’ ৭৩টি।
যশোরের মোট ৮টি উপজেলা এলাকার ৬টি সংসদীয় আসনের ২০ লক্ষাধিক ভোটার এখন অপেক্ষায় রয়েছে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবার জন্য। এদের মধ্যে তরুণ ও নতুন ভোটারদের মাঝেই ভোট নিয়ে উত্তেজনা ও আলোচনা সমালোচনা বেশী রয়েছে।

Top