‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ উপলক্ষে লামায় এ্যাডভোকেসি সভা

received_559242184489075.jpeg

আরিফুল ইসলাম, লামা প্রতিনিধি ঃ

সারাদেশের সাথে তাল মিলিয়ে বান্দরবানের লামায় আগামী ২৪-২৯ নভেম্বর ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ শুরু হবে। ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি; প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকালে আসন্ন সেবা ও প্রচার সপ্তাহ বিষয়ক এক এ্যাডভোকেসি সভার আয়োজন করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর লামা।
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বান্দরবার পার্বত্য জেলা পরিষদের সদস্য মোস্তফা জামাল। লামা হাসপাতালে সহকারী মেডিকেল অফিসার ডাঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় এ্যাডভোকেসি সভায় আরো উপস্থিত ছিলেন, আলীকদম পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-এফপি ডাঃ এম. বেলাল উদ্দিন, লামা সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা শামসুন নাহার, আলীকদম প:প: কর্মকর্তা দিদারুল ইসলাম, প্রাক্তন লামা সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা ফাতেমা বেগম সহ প্রমূখ।
শুভেচ্ছা বক্তব্যে ডাঃ এম. বেলাল উদ্দিন বলেন, জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা দেয়া, সেবা নিতে উদ্ধুদ্ধ করা এবং সেবা দিতে প্রতিটি কর্মীকে উৎসাহিত করার জন্য পরিবার পরিকল্পনা অধিদফতর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে। সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনার স্থায়ী দীর্ঘ মেয়াদী পদ্ধতির বিশেষ ক্যাম্পের আয়োজন করা হবে। এজন্য পর্যাপ্ত লজিস্টিক, অপারেটিং সার্জন, জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ইতোমধ্যে নিশ্চিত করা হবে। এবারের সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে সেবার পাশাপাশি পরিবার পরিকল্পনার বিশেষ ক্যাম্প অনুষ্ঠিত হবে এবং গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি পরবর্তী সেবা দেয়া হবে।
মোস্তফা জামাল বলেন, সরকার মাতৃমৃত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যে নানা কর্মসূচি পরিচালিত করছে। এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার ৭০-এ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করে কার্যক্রম এগিয়ে যাচ্ছি। বর্তমোনে দক্ষ সেবাদানকারীর সহায়তায় ৫৩ শতাংশের বেশি প্রসব সম্পাদিত হচ্ছে।
নূর-এ জান্নাত রুমি বলেন, পরিবার কল্যাণ বিষয়ক যে কোন পরামর্শের জন্য অধিদপ্তরের ২৪ ঘন্টা সেবা কার্যক্রম “সুখি পরিবার” এর ১৬৭৬৭ নাম্বারে ডায়াল করা যাবে। এখান থেকে আলাপের মাধ্যমে পরামর্শ নিতে পারবে জনগণ। পরিবার পরিকল্পনার অধিদপ্তরের মাঠ কর্মীদের নিরলস প্রচেষ্টায় পরিবার কল্যাণ কাজে বান্দরবান জেলা সারাদেশে ২য় এবং চট্টগ্রাম জেলায় ১ম স্থানে রয়েছে। এছাড়া জাতীয় জনসংখ্যা দিবসের কার্যক্রমে লামা উপজেলা সারা বাংলাদেশের মধ্যে ১ম স্থান অর্জন করে। তিনি আরো বলেন, মেয়েরা সমাজের বোঝা নয়। ছোট থেকে ভাল যত্ন করলে তারাও সমাজে ভাল কিছু করতে পারবে। নারী পুরুষ সমানে এগিয়ে না এল সুন্দর সমাজ গঠন সম্ভব নয়।

Top