ঝালকাঠিতে ইলিশের পোনা বিক্রি করায় আটক ২

received_2126924484026428.jpeg

জাহিদুল ইসলাম পলাশ,ঝালকাঠি প্রতিনিধি।
ঝালকাঠির নলছিটিতে ইলিশের পোনা বিক্রির সময় দুই বিক্রেতাকে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা। তাদের কাছ থেকে একটি ঝুড়িতে ৩০ কেজি ইলিশের পোনা উদ্ধার করা হয়। আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলার সরই গ্রামের নিলারভিটা এলাকা থেকে তাদের আটক করা হয়।
পুলিশ জানায়, নিলারভিটা এলাকায় দুইজন মাছ বিক্রেতা ইলিশের পোনা বিক্রি শুরু করে। স্থানীয়রা দুই বিক্রেতা রুবেল হাওলাদার ও আদু সরদারকে আটক করে পুলিশে খবর দেয়। নলছিটি থানা পুলিশ গিয়ে তাদের আটক করে। আটককৃত রুবেল হাওলাদার (৩৫) কুমারখালী এলাকার আবদুস ছালামের ছেলে এবং আদু সরদার একই এলাকার জলিল সরদারের ছেলে।
আটককৃতরা জানায়, কুমারখালী গ্রামের বাবু নামে এক ব্যক্তির কাছ থেকে দাদন (জাল ও নৌকা কেনার টাকা) নিয়ে তারা নদীতে মাছ ধরে। প্রতিদিন মাছ ধরে বিক্রি করার পরে তাকে টাকা দাদনের টাকা পরিশোধ করতে হয়। বাবু ইলিশের পোনা মাছ ধরার জন্য তাদের বাধ্য করছেন বলেও অভিযোগ করেন আটককৃতরা।
নলছিটি থানার উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন, আটককৃতদের কাছ থেকে প্রায় ৩০ কেজি ইলিশের ছোট ছোট পোনা জব্দ করা হয়েছে। গ্রামে গিয়ে বিক্রেতারা এগুলো বিক্রি করেন।
এব্যাপারে নলছিটি উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান বলেন, প্রজনন মৌসুমের পর জাটকা নিধন রোধে অভিযান চলছে। প্রায়ই নদীতে নেমে অবৈধ জাল উদ্ধার করে পুড়িয়ে ফেলা হচ্ছে। এরপরেও কেউ ইলিশের পোনা ধরলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা করবে পুলিশ।

Top