ঢাকামঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

নাইক্ষ্যংছড়িতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ৭ ডিসেম্বার শুরু

প্রতিবেদক
নিউজ এডিটর
৩ ডিসেম্বর ২০১৯, ৫:০২ অপরাহ্ণ

Link Copied!

—————-
শামীম ইকবাল চৌধুরী,নিজস্ব সংবাদদাতা:নাইক্ষ্যংছড়ি

দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু আগামী ৭ ডিসেম্বার (শনিবার) থেকে।’পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’ এ প্রতিপাদ্যে প্রচার সপ্তাহ শেষ হবে আগামী ১২ ডিসেম্বার।

আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বার ) নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের মিলানায়তন কক্ষে সকাল সাড়ে ১১টায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে আয়োজিত এ্যাডভোকসী সভা ও সংবাদ সম্মেলন অনুষ্টিত হওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ বিভাগের উপজেলা কর্মকর্তা দ্বিতীয়ময় চাকমা।

এ্যাডভোকেসী সভায় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয় ময় চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো,শফি উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা আবু জাফর মো,ছলিম প্রমূখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো,শফি উল্লাহ বলেন, বাল্যবিবাহের অবসান ঘটানোর জন্য প্রচলিত আইনের পাশাপাশি তৃণমূল পর্যায়ে সমাজে সচেতনতা বাড়াতে হবে। সামাজিক সচেতনতার কাজটি প্রথমে পরিবার থেকে শুরু করতে হবে। সামাজিক মূল্যবোধ ও মনোভাব পরিবর্তন করতে হবে। তিনি আরও বলেন, বাল্যবিবাহের বিরুদ্ধে সকল পর্যায়ে প্রচারাভিযান চালিয়ে যেতে হবে। অল্প বয়সে বিয়ে না দিয়ে মেয়েদেরকে শিক্ষিত করে গড়ে তুলতে হবে। আমাদের মেয়েদের ভবিষ্যত নিজেদের গড়ে তুলতে হবে। মেয়েদের সম্ভাবনার দ্বার উন্মোচন করতে তাদেরকে সুযোগ করে দিতে হবে। বাল্যবিবাহ প্রতিরোধে নারীদের পাশাপাশি পুরুষদেরও এগিয়ে আসতে হবে।

নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে বলেন, সেবা গ্রহিতাদের মাঝে আস্থা তৈরি করতে হবে। তারা যেন, সেবা কেন্দ্রে আসে, সে-পথ আপনাদের তৈরি করতে হবে। মুখে মুখে বলতে হবে, নিরাপদ প্রসবে উপজেলা স্বাস্থ্য কমপেক্স এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আসুন।সকলক্ষেত্রে নারী পুরূষের সমতা সৃষ্টি করতে হবে। বাল্যবিবাহের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তোলার মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ, সুন্দর সমাজ বিনির্মাণ ও দেশের উন্নয়ন ঘটিয়ে রূপকল্প -২০২১ বাস্তবায়নের মাধ্যমে অপার সম্ভাবনার দেশ জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা গড়তে তৃণমূল পর্যায়ের সকলকে নির্বিশেষে সকলে এগিয়ে আসার আহবান জানান।

ডা, আবু জাফর মো ছলিম বলেন, মাতৃমৃত্যুর অন্যতম প্রধান কারণ বাল্যবিবাহ, বাল্যবিবাহ মেয়েদেরকে বিপদের মধ্যে ঠেলে দেয়, মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয়ার সম্ভাবনা থাকে এবং শিক্ষার সুযোগ কমে যায়। চেয়ারম্যান বলেন, অপরিণত বয়সে বিয়ের মানসিক আঘাত পরবর্তী প্রজন্মের উপরেও প্রভাব ফেলে। মেয়েটি তার নিজের বাল্যকাল হারিয়ে ফেলার কারণে মানসিকভাবে তার সন্তানদেরকে কখনোই যথাযথভাবে গড়ে তুলতে পারে না এবং অপরিণত বয়সে বিয়ে হওয়ার কারণে সেই মানসিক আঘাত কাটিয়ে ওঠার জন্য মানসিকভাবে সক্ষম থাকে না।

পরে প্রেস ব্রিফিং এ পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয় ময় চাকমা জানান, পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এবার এ সপ্তাহের সকল কর্মসূচি হবে মানুষের মাঝে। আমরা মানুষকে সচেতন করতে মাকে সচেতন করতে হাসপাতাল, সকল স্বাস্থ্য কমপ্লেক্স, মা ও শিশু কল্যাণ কেন্দ্র, স্যাটেলাইট ক্লিনিকে সভা করা হবে। এছাড়া মা দের সচেতন করার জন্য গ্রামে উঠান বৈঠক ও মা সমাবেশ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেয়া, সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং প্রতিটি কর্মীকে সেবা দিতে আরও উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে। দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে উপজেলা পর্যায়েও অ্যাডভোকেসি সভা অনুষ্টিত হচ্ছে।
এসময় নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের কর্মরত প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিসহ উপজেলা পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধিরা এসব সভা ও প্রেস ব্রিফিংয়ে অংশ নেন বলে জানান দ্বিতীয় ময় চাকমা ।
—————-

87 Views

আরও পড়ুন