সাতক্ষীরা তালায় পূরাকীর্তির সন্ধানে প্রত্নতত্ত্ব অধিদপ্তর

received_287910045176035.jpeg

শেখ রিপন, সাতক্ষীরা ঃ
তালা উপজেলার সদর ইউনিয়নের আগোলঝাড়া, ডাঙ্গানলতা ও আটারই গ্রামের মধ্যবর্তী স্থানে ঝুড়িঝাড়া নামক মাঠের মধ্যে প্রাচীন কালের মাটির ঢিবিতে পুরাকীর্তির সন্ধান চালিয়ে যাচ্ছে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের শাখা প্রত্নতত্ত্ব অধিদপ্তর। এই পুরাকীর্তির সন্ধানের উদ্যেশ্যে গত ৬ নভেম্বর তালা উপজেলা সদরে একটি শিবির স্থাপন করে তারা। ৭ নভেম্বর খুলনা বিভাগীয় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে এই কার্যক্রম শুরু করা হয়। সকাল সাড়ে ৬টা থেকে শুরু করে বেলা আড়াইটা পর্যন্ত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তবে বহুল আলোচিত এই ঝুড়িঝাড়া মাঠে মাটির ঢিবির এমন দৃশ্য একপলক দেখতে প্রতিদিন হাজার হাজার জনতা ভিড় জমাতে দেখা গেছে। এ পর্যন্ত একটি মাটির হাড়ি, ১টি ব্রিটিশ কয়েন ও ১টি বাংলাদেশী কয়েন পাওয়া গেছে। এছাড়া উল্লেখযোগ্য তেমন কোন কিছুর সন্ধান মেলেনি বলে জানালেন প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগীয় সহকারী পরিচালক এ কে এম সাইফুর রহমান।।
তিনি বলেন, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের একটি শাখা প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগ থেকে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই অধিদপ্তরের অধীনে দেশের বিভিন্ন স্থানে পুরাকীর্তির সন্ধান কার্যক্রম পরিচালনা করা হয়। এখানে ৯ সদস্যের একটি টিম এই কার্যক্রমে অংশ নিয়েছেন। এছাড়া আরও ১৫ জন লেবার মাটি খোড়া সহ বিভিন্ন কাজে সহায়তা করে যাচ্ছেন। ২ মাসের সময় নির্ধারণ করে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তবে এত কম সময়ের মধ্যে কার্যক্রম শেষ করা যাবে না বলেও তিনি জানিয়েছেন।
এ কে এম সাইফুর রহমান জানান, ২০১২ সাল থেকে সরকারি ভাবে বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হয়েছে। কার্যক্রম শুরু করার পূর্বে খুলনা বিভাগীয় কমিশনার, সাতক্ষীরা জেলা প্রশাসক, তালা উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ার‌্যান, তালা সদর ইউনিয়ন পরিষদ সহ সরকারি দপ্তরে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে।
তিনি আরও বলেন, দক্ষিণ অঞ্চলের প্রচীন কালের উল্লেখযোগ্য কোন ইতিহাস নেই। পাশ্ববর্তী জেলা যশোরের কেশবপুর উপজেলার ভরত ভায়না দমদম নামক স্থানে আমরা একটি পুরাকীতির সন্ধান পেয়েছিলাম। দক্ষিণ বঙ্গের ইতিহাস লেখার জন্য এই পুরাকীতির সন্ধান চালিয়ে যাচ্ছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। ঢিবির মাটি খুড়ে একটি পাকা ভবন এর আকৃত্তি পাওয়া গেছে। তবে ধারনা করা হচ্ছে এটা খুবই প্রাচীন কালের স্থাপিত ইটের তৈরি একটি ভবন। পরিপূর্ণ খোড়া না হওয়া পর্যন্ত বলা যাবেনা এর মধ্যে কি আছে এবং কত বছরের পুরাতন ভবনটি।
তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন বলেন, বহু পুরাতন এই মাটির ঢিবি যা এলাকায় ঝুড়িঝাড়ার মাঠ নামে পরিচিত এবং ভয়ে আতংকিত একটি স্থান। প্রত্নতত্ত্ব অধিদপ্তর যে কার্যক্রম পরিচালনা করছে তাতে এখনও পর্যন্ত বোঝা যাচ্ছেনা এর মধ্যে কি আছে, শেষ হলে জানা যাবে।

Top