কমলগঞ্জে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান সম্পর্কে অবহিতকরণ সভা

46246026_785786398447831_5580971467534761984_n.jpg

নির্মল এস পলাশ, কমলগঞ্জ প্রতিনিধি
২০২২ সালের মধ্যে বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ব্যাপহকারে কুকুরের টিকাদান কর্মসূচী (এমপিভি) সম্পর্কে মৌলভীবাজারের কমলগঞ্জে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। প্রাণী সম্পদ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার বেলা ১২টায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইয়াহিয়ার সভাপতিত্বে ও আশরাফুল ইসলামের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান পারভীন আক্তার (লিলি), উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল হাই, মেডিক্যাল অফিসার মুন্না সিনহা। আলোচনার শুরুতেই জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা স্বাস্থ্য দপ্তর থেকে আগত প্রতিনিধি মিল্লাতুর রহমান।
আলোচনায় জানানো হয় এ উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নে জলাতঙ্ক নির্মূলে আগামী বৃহস্পতিবার নিয়োগপ্রাপ্ত কিছু কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে কমলগঞ্জ পৌরসভা ও নয়টি ইউনিয়নে পর্যায়ক্রমে বিশেষ ব্যবস্থায় রাস্তার কুকুর ধরে প্রতিষেধক টিকা দিয়ে সেই কুকুরগুলিকে চিহ্নিতকরনের জন্য গলায় বেল্ট পরিয়ে দেওয়া হবে। এভাবে একটি কুকুরকে তিন বছরে ৩টি টিকা দেওয়া হবে। আর কুকুমের কামড় আক্রান্তদেরও প্রতিষেধক টিকা দেওয়া হবে।

Top