রোটারেক্ট ক্লাব অব চিটাগাং ডাউনটাউনের বিনামূল্যে মাস্ক বিতরণ প্রোগ্রামে বক্তারা

45746830_304902137018941_576380208781721600_n.jpg

’বাতাসে ভাসমান ধুলা-ধোঁয়ার ক্ষতিকর পদার্থ থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করা জরুরী’

মুহাম্মদ সরোয়ার আজম :

রোটারেক্ট ক্লাব অঅব চিটাগাং ডাউনটাউনের আয়োজনে আজ ০৮ নভেম্বর’১৮ইং বৃহস্পতিবার বিকালে নগরীর ২নং গেইট এলাকায় বিনামূল্যে মাস্ক বিতরণ প্রোগ্রাম ক্লাব প্রেসিডেন্ট রোটারেক্টর মুহাম্মদ সরওয়ার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন রিজিওনাল সেক্রেটারি রোটা. ওয়াহিদ মুরাদ, জেডআর রোটা. মুহাম্মদ সাব্বির, রোটা. মুহাম্মদ শাওন, রোটা. রাকিব উদ্দিন, রোটা. মহসিন, রোটা. শওকত জামান, রোটা. সৈয়দ জিপু, রোটা. জয়নাল আবেদীন রবিন, মুহাম্মদ আসিফ নিজাম, মনোয়ার হোসেন, মুহাম্মদ আরফান উদ্দিন, আহমেদ রানা, মুহাম্মদ অপু প্রমুখ।
সচেতনতামূলক আলোচনায় বক্তারা বলেন- শীতের শুষ্ক মৌসুমে বাতাসে ধোঁয়া-ধুলার পরিমাণ অনেক বেড়ে যায়। ধোঁয়া-ধুলা আর কুয়াশা মিলে তৈরি হয় ধোঁয়াশা। বাতাসে ছড়িয়ে পড়ছে ধুলা আর ধোঁয়া। যানবাহনের সংখ্যা বেশি হলে কিংবা যানজট হলে তো বাতাস ধুলা-ধোঁয়ায় ছেয়েই যায়। রাস্তার পাশের কলকারখানা থেকেও আসে ধোঁয়া-ধুলা। আসে রাস্তাসংলগ্ন বাসাবাড়ির রান্নাঘর কিংবা অন্য কোনো প্রতিষ্ঠান থেকেও। এই ধোঁয়া আর ধুলায় থাকে অসংখ্য ক্ষুদ্র কণা আর বিভিন্ন গ্যাস। এগুলো শরীরের জন্য ক্ষতিকর। যা নিঃশ্বাসের সঙ্গে প্রবেশ করে শ্বাসনালি ও ফুসফুসে। ফলে শ্বাসনালি ও ফুসফুসে প্রদাহ সৃষ্টি হয়। ব্রংকাইটিস, হাঁপানি, শ্বাসকষ্ট, হাঁচি, কাশি, নিউমোনিয়া ইত্যাদি স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। ফুসফুসের ক্যানসারও হতে পারে এর জন্য। এছাড়া ধোঁয়ার গ্যাসে থাকে ক্ষতিকর কার্বন-মনোক্সাইড, সালফার ডাই-অক্সাইড, নাইট্রাস-অক্সাইড ইত্যাদি। এসব গ্যাসের জন্য ফুসফুসের প্রদাহ, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোকসহ নানা স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে। সিসাযুক্ত তেল পুড়ে বাতাসে গাড়ির ধোঁয়ার মধ্যে ছড়িয়ে পড়ে বিষাক্ত সিসা। সিসার জন্য শিশুরা ক্ষতিগ্রস্ত হয় বেশি। শিশুর বুদ্ধিমত্তা কমে যাওয়া, শিশুর আচরণগত সমস্যাসহ নানা সমস্যা দেখা দিতে পারে সিসার জন্য।
বাতাসে ভাসমান ধুলা-ধোঁয়ার এসব ক্ষতিকর পদার্থ থেকে নিজেকে রক্ষা করতে চাইলে ব্যবহার করা চাই মাস্ক।
আর ধুলা-ধোঁয়ায় বায়ুদূষণীয় পরিবেশে প্রশান্তির শ্বাস নিতে বাইরে গেলে অবশ্যই নিজেদের নাক ও মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করা জরুরি।
পরে ছাত্র, পথচারী, যানচালক ও রিক্সাচালকদের মাঝে সচেতনতার লক্ষ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়।

Top