ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

কমলগঞ্জে দু’দিনব্যাপী বি.এম.ই.টি বৃত্তি পরীক্ষা শুরু

প্রতিবেদক
নিউজ এডিটর
৪ অক্টোবর ২০১৯, ৪:১৩ অপরাহ্ণ

Link Copied!

রফিকুল ইসলাম জসিমঃ

বাংলাদেশে বসবাসরত মণিপুরী মুসলিম জনগোষ্ঠীর শিক্ষামূলক সংগঠন বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্ট (বিএমইটি) এর ব্যবস্থাপনায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর তেতইগাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে প্রতিবছরের ন্যায় এবারও ২০১৯ সনে দু’দিনব্যাপী বি.এম.ই.টি বৃত্তি পরীক্ষা আজ শুক্রবার সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে।

ছাত্র-ছাত্রীদের মেধা-বিকাশ ও শিক্ষার মান-উন্নয়নের লক্ষে প্রতি বছর মেধা বৃত্তি পরীক্ষার আয়োজন করে আসছে বাংলাদেশে অবস্থানরত ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের মধ্যে স্বল্প পরিচিত মণিপুরি মুসলিম (পাঙাল) সম্প্রদায়ের সুপরিচিত শিক্ষা-সেবামূলক সংগঠন বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাষ্ট এবারও এর ব্যতিক্রম নয়, প্রতি বছরের ন্যায় ঐতিহ্যবাহী তেতইগাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে দু’দিনব্যাপী বি.এম.ই.টি বৃত্তি পরীক্ষা আজ ৪ অক্টোবর (শুক্রবার) সকাল সাড়ে ৯ থেকে শুরু হয়েছে। বি.এম.ই.টি’র দু’দিনব্যাপী বৃত্তি পরীক্ষা আগামী ৭ অক্টোবর সোমবার শেষ হবে।

বাংলা, ইংরেজি, গণিত ও প্রাথমিক বিজ্ঞান এই চার বিষয়ে পরীক্ষা হচ্ছে। এই বছর ২০১৯ সনে বি.এম.ই.টি বৃত্তি পরীক্ষায় পঞ্চম শ্রেণির ৫৯ জন,অষ্টম শ্রেণির ৪৯ জন ও দশম শ্রেণির ৫১ জনসহ মোট ১৯১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে৷

উল্লেখঃ ২০০১ সন হতে শুধুমাত্র মুসলিম মণিপুরি শিখক্ষার্থীদেও নিয়ে এ পরীক্ষা শুরু হলেও ২০১৭ সন থেকে দশম শ্রেণিতে পাঙাল (মুসলিম মণিপুরি) শিক্ষার্থীর পাশাপাশি মীতৈ ও বিষ্ণুপ্রিয়া শিক্ষার্থীরা অংশ গ্রহণ করছে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহাজ উদ্দিন।

বৃত্তি পরীক্ষার কেন্দ্র সচিব বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্ট এর সভাপতি ও তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক জনাব মো:আব্দুল মতিন এবং হল সুপারের বাংলাদেশ মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের সা: সম্পাদক ও আলী আমজদ সরকারি উচ্চ বিদ্যালয়, সহঃ শিক্ষক: জনাব মো:শাহাব উদ্দিন দায়িত্ব রয়েছে।

প্রথমদিনে পরীক্ষা চলাকালীন বিভিন্ন সময় হল পরিদর্শন করেন, জগৎসী জি. কে. এম. সাইফুর রহমান বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো. নুরুল ইসলাম, বামডো এর সাধারণ সম্পাদক ও বিএমইটি সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক সাজ্জাদুল হক স্বপন, বামডো সম্মানিত উপদেষ্টা, লেখক ও গবেষক হাজী মো: আব্দুস সামাদ, বামডোর উপদেষ্টা ও মণিপুরী মুসলিম টিচার্স ফোরামের সভাপতি জনাব মো: খুরশেদ আলম ও তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আনোয়ার হোসেন রানা৷

এই সময় উপস্থিত ছিলেন বিএমইটি সহ সভাপতি আব্দুল কাইয়ুম, বিএমইটি সাংগঠনিক সম্পাদক- মো: কামাল উদ্দিন বিএমইটি এর সাবেক সাধারণ: সম্পাদক জনাব আব্দুল খালেক, বিএমইটি যুগ্ম সাঃ সম্পাদক ফরিদ আহমদ, বিএমইটি কোষাধ্যক্ষ আজিজ আহমদ, সহ -সাংগঠনিক রসিদ উদ্দি, সহ- সাহিত্য সম্পাদক হুমায়ূন রেজা সোহেল।এছাড়াও বামডো জনপ্রতিনিধি, শিক্ষানুরাগী, বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ বি.এম.ই.টি বৃত্তি পরীক্ষা পরিদর্শনে অংশগ্রহণ করেন।

127 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার