কোটা বহালের দাবীতে দিনাজপুরে আদিবাসী শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

Dinajpur-Adibasi-Bikkhov-pic-02.png

সোহেল রানা,(হিলি),দিনাজপুর প্রতিনিধিঃ-
সরকারী চাকুরীতে আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবীতে দিনাজপুরে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

আজ শনিবার সকাল সোয়া ১১ টায় দিনাজপুর প্রেসক্লাব থেকে আদিবাসী কোটা রক্ষা কমিটির ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্রেসক্লাবে এসে শেষ হয়। পরে প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

আদিবাসী শিক্ষার্থীরা বলেন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে আদিবাসীদের ভুমিকা ছিল। কিন্তু এরপরেও আদিবাসীরা পিছিয়ে পড়া জনগোষ্টী হিসেবে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। নানান প্রতিকুল অবস্থার মধ্যে লেখাপড়া করেও তারা সরকারী চাকুরী থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু পিছিয়ে পড়া জনগোষ্টীকে বাদ দিয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই সবদিক বিবেচনা করে সরকারী চাকুরীতে ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবী জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভিন্ন কর্মসূচী পালন করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

মানববন্ধন কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন, আদিবাসী কোটা রক্ষা কমিটি দিনাজপুরের আহ্বায়ক মিলন সরেন, যুগ্ম আহ্বায়ক রিপন মার্ডি, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রদীপ মালকো, ডেনিস বাস্কে, সিদায় পাহান, আদিবাসী মুক্তি মোর্চা দিনাজপুরের সভাপতি আলবেনুস টুডু প্রমুখ।

Top