ইসলামপুরে ধ্বসে যাওয়া যমুনার বাম তীর মেরামত শুরু

Jamalpur-pic-01-1.jpg

রোকনুজ্জামান সবুজ,ইসলামপুর(জামালপুর প্রতিনিধি) :
জামালপুরে ইসলামপুর যমুনার বামতীরসংরক্ষণ প্রকল্পের উলিয়া বাজার এলাকায় ধসে যাওয়া অংশে বালু ভর্তি জিও ব্যাগ ড্রাম্পিং করে মেরামত কাজ শুরু করা হয়েছে। স্থানীয়দের আতঙ্কিত না হওয়ার জন্য আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যমুনার বাম তীরসংরক্ষণ প্রকল্পের আওতায় জামালপুর পানি উন্নয়ন বোর্ড ৪‘শ ৫৫ কোটি টাকার ব্যয়ে জেলার দেওয়ানগঞ্জের ফুটানি বাজার থেকে ইসলামপুর হয়ে সরিষাবাড়ী উপজেলার পিংনা পর্যন্ত একটি স্থায়ী বাঁধ নির্মাণ করে। গত বছর প্রকল্পে বালুর বস্তা ডাম্পিং ও সিসি ব্লক সেটিং এর কাজ শেষ হয়। যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় প্রবল ¯্রােতে বাধেঁর ইসলামপুর অংশের নোয়ারপাড়া ইউনিয়নের উলিয়া বাজার এলাকায় রোববার ভোর থেকে সিসি ব্লকে ধ্বসের সৃষ্টি হয়।
স্থানীয়দের অভিযোগ, প্রকল্পে নি¤œমানের কাজ হওয়ায় শুষ্ক মৌসুমে বাধঁ সংলগ্ন স্থানে ড্রেজার দিয়ে দিনের পর দিনে অবৈধভাবে বালু উত্তোলণের কারণে বাঁধটি হুমকির মুখে পড়েছে। তারা জানান, জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধ না করা হলে উলিয়া বাজারসহ আশপাশের বিস্তীর্ণ এলাকা ও জনবসতি যমুনারগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।
ইসলামপুর উপজেলা প্রশাসন ও জামালপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা ঘটনাস্থল পদির্শন করেছেন। জামালপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাজহারুল ইসলামের নেতৃত্বে পানি উন্নয়ন বোর্ডের একটি টিম ভাঙন প্রতিরোধে বালি ভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করেছে।
জামালপুর পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী বলেন, ভাঙন ঠেকাতে বালু ভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু হয়েছে। সূত্র জানায়, এ বছরই কিছুদিন আগে প্রকল্পের পাথর্শী ইউনিয়নের মোরাদাবাদ এলাকায় ৩ স্থানে কমপক্ষে ২৫ মিটার সিসি ব্লক যমুনা নদীতে ধ্বসে যায়। পানি উন্নয়ন বোর্ড ক্ষতিগ্রস্থ অংশে জিও ব্যাগ ডাম্পিং করে সাময়িক ভাবে ধ্বস ঠেকালেও আতঙ্ক কাটেনি এলাকাবাসী মধ্যে।

Top