সময়ের সাথে বদলে যাচ্ছে মানুষের আচরণও

IMG_20180916_194638.jpg

————————
দিন গুলী এখন আর আগের মত নেই। মানুষগুলো দিন দিন হয়ে যাচ্ছে যন্ত্রের মত। মানুষগুলোর চোখ গুলো এখন বন্দী মোবাইল আর টেলিভিশন এর পর্দায়।কেউ আর বাইরে আসতে চায় না। ঘরে বসেই সব করতে চায়।পরিশ্রম কেউ করতে চায় না। স্বল্প পরিশ্রম এ অধিক লাভের আশায় ছুটছে সবাই। এতে কেউ সফল হচ্ছে। আর কেউ বা ব্যর্থতার গ্লানি নিয়ে প্রতারণার ফাঁদ পেতেছে।

আর সেই নিত্য নতুন প্রতারণার ফাঁদে পা দিয়ে প্রতারিত হয়ে অনেকেই নি:স্ব হয়ে যাচ্ছে।
অসৎ উপায়ের দিকে সবাই ধাবিত হচ্ছে । কোন টা ভাল কোন টা মন্দ সেই বিচার এখন আর কেউ করছে না। যে যত পারছে তত তার পকেটের ভিতরে নিচ্ছে। মানুষগুলো কেন জানি
দিন দিন কেমন স্বার্থলোভী হয়ে যাচ্ছে।
স্বার্থের জন্য কোন অপকর্মকে বাদ দিচ্ছে না।

কি হল, আর কি হবে, কদিন বা থাকতে হবে, এই চিন্তা আর এখন কেউ করছে না। সবাই নিজেকেই নিয়ে ব্যস্ত। সবাই ব্যস্ত তার নিজ নিজ আত্মহংকার নিয়ে। সম্মান শ্রদ্ধা বোধ উঠে যাচ্ছে ধীরে ধীরে।কেউ কাউকে সম্মান করতে চায় না।
সবাই নিজেই নিজেকে বড় মনে করছে।

চলতে ফিরতে এখন আর আগের মত নিরাপত্তা নেই। নিত্য নতুন কৌশলের বেড়াজালে পরতে হচ্ছে আপনাকে, স্বীকার ও হচ্ছেন নানা রকম বিড়ম্বনার। কি ভয়ানক কর্মকান্ড চোখের সামনে ঘটে যাচ্ছে শুধু আপনার চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার নেই। মানুষের জীবনের মূল্য এখন বন্দী হয়ে আছে মানুষের হাতেই।

মানুষ যত উন্নত হয়েছে ঠিক ততই আর তার চেয়ে বেশি অবনতির দিকে যাচ্ছে। মনুষ্যত্ব বোধ টা আর এখন নেই হয়ত মানুষের মাঝে।
মানুষ নামের মানুষ আছে , আসল মানুষ নেই।
মানুষের ভিতরে হিংসা, বিদ্ধেশ, অহংকার বেড়ে গেছে অনেক।এই কারনেই আজ মানুষের এত অধঃপতন। মানুষ আজ এত নিকৃষ্ট আকার ধারন করছে।মানুষ হয়েছে হিংস্র পশুর মত।

মানুষ তার বিবেক বোধ কে দিয়ে যাচ্ছে বিসর্জন। মানুষ হয়ে কাজ করছে অমানুষিকতার।অধঃপতন ডেকে আনছে নিজেদের মাঝে।ভাল কথা কেউ বলে না। ভাল কাজ কেউ করতে চায় না। যদিও যারা করতে চায়, তাদের আবার কোন ঠাসা করে রাখা হয়। ফলে আর প্রকাশিত হয় না সেই ভাল কথা আর কাজ।

এই অবস্থা যদি বদলানো না যায় মানুষের মাঝে,
যদি এভাবেই চলতে থাকে মানুষের কাজকর্ম তাহলে ধরে নিন এ সমাজ আর আগের মত নেই।ধধংস হয়ে যাচ্ছে মানুষের সমাজ ব্যবস্থা।
যদি বদলানো না যায় এই সমাজ ব্যবস্থা ,
যদি মানুষ এখনো সঠিক পথে ফিরে না আসে,
তাহলে, বুঝে নিন এখন কার এই সভ্যতার ছোয়ায় মানুষ হয়ে যাচ্ছে অমানুষ।
আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে যাওয়া হচ্ছে এক ভয়ানক সমাজ ব্যবস্থা।

#লেখা_হাসান_আহমদ।

Top