প্রয়াত লালমোহন সিংহ এর স্মরনে মণিপুরী থিয়েটারের নাটক “শ্রীকৃষ্ণ কীর্ত্তন” মঞ্চস্থ

FB_IMG_1534436508463.jpg

নির্মল এস পলাশ, কমলগঞ্জ প্রতিনিধি
দেশের অন্যতম নাট্যদল মণিপুরি থিয়েটারের আজন্ম পৃষ্ঠপোষক লালমোহন সিংহের প্রয়াতদিবস স্মরণে ‘শ্রীকৃষ্ণকীর্তন’ নাটক মঞ্চস্থ হয়েছে । বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭ টায় মৌলভীবাজারের কমলগঞ্জের ঘোড়ামারায় দক্ষিন মন্ডপে মণিপুরী থিয়েটারের আয়োজনে এই নাটকটির প্রদর্শনী করা হয় । নাটকের শুরুতে শ্রদ্ধাজ্ঞাপন করে বক্তব্য রাখেন মণিপুরী সমাজ কল্যাণ সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমলা বাবাু সিংহ, সাংবাদিক নির্মল এস পলাশ ।

বড়ু চন্ডীদাসের পালাকাব্য অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা সমীর। এখানে রাধা চরিত্রে অভিনয় করেন জ্যোতি সিনহা, কৃষ্ণ চরিত্রে স্মৃতি সিনহা, বড়াই চরিত্রে অরুণা সিনহা।

নির্দেশক শুভাশিস সিনহা সমীর ‘এই পালায় রাধা-কৃষ্ণের প্রেমাখ্যানকে ধর্মীয় আবরণ থেকে বের করে লোকমানসের সহজিয়া ভালোবাসার ধারায় উপস্থাপন করা হয়েছে।’

এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেন সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, শ্যামলী সিনহা, অনামিকা চ্যাটার্জি। নেপথ্য কুশিলবদের মধ্যে ছিলেন- সঙ্গীতে শর্মিলা সিনহা, বাদ্যে বিধান চন্দ্র সিংহ, উজ্জ্বল সিংহ, সুশান্ত সিংহ ও অঞ্জনা সিনহা। দেশের অন্যতম নাট্য সংগঠন মণিপুরী থিয়েটারের নিজস্ব স্টুডিও নটমন্ডপে সংগঠনের আজন্ম পৃষ্ঠপোষক প্রয়াত শিক্ষাবিদ লালমোহন সিংহের প্রয়াতদিবসে স্মরণে মণিপুরী থিয়েটারের “শ্রীকৃষ্ণ কীর্ত্তন” প্রযোজনা এটি।

প্রয়াত লালমোহন সিংহ মণিপুরী থিয়েটারের আজন্ম পৃষ্ঠপোষক। মণিপুরি থিয়েটারের দুই দশকের কর্মযজ্ঞের অন্যতম প্রেরণা তিনি। ২০১২ সালে লালমোহন সিংহ তার বসতভিটার কিছু অংশ মণিপুরি থিয়েটারকে দান করেছেন। সেখানেই গড়ে উঠেছে নিজস্ব স্টুডিও ‘নটমন্ডপ’। বাংলাদেশের প্রথম গ্রামীণ স্টুডিও মণিপুরী থিয়েটার। প্রয়াত লালমোহন সিংহকে নিবেদন করে তাদের এই আয়োজন।

উল্লেখ্য লালমোহন সিংহ ২০১৩ সালের ১৬ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি কবি, নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহার বাবা।

Top