ঈদগাঁওতে মহাসড়কে চলছে অবৈধ টমটমঃ বাড়ছে যানজট, ঘটছে দূর্ঘটনা

38891160_268747927059906_1235933223754661888_n.jpg

মোঃ মিছবাহ উদ্দিন#
কক্সবাজার-চট্রগ্রাম মহাসড়কের ঈদগাঁওতে বহাল তবিয়তে চলছে রোড পারমিট বিহীন টমটম। শিশু, কিশোর ও অদক্ষ ড্রাইভার দিয়েই চলছে এসব গাড়ি। নিত্যদিন ঘটে যাচ্ছে নানান দূর্ঘটনা। বাড়ছে যানজট। এদিকে মাসিক মাসোয়ারা নিয়ে ম্যানেজ পুলিশ প্রশাসন। দেখেও না দেখার ভান করছে তারা। পথচারীদের ধারণা পলিশের রহস্য জনক ভুমিকা যেন প্রশ্নবিদ্ধ। রোড পারমিটের জন্য পুলিশের নাম ভাঙ্গিয়ে টমটম মালিক সমিতির নামে চলছে টোকেন বাণিজ্য। হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। কাশেম নামের একজন টমটম চালক জানান, লাইনে চালাতে হলে প্রতিটি গাড়ি থেকে ভর্তি বাবদ ১ হাজার, প্রতিমাসে টোকেন বাবদ ৩০০ টাকা, ঈদগাও পুলিশ বাবদ ১০০ টাকা ও দৈনিক ১০ টাকা করে নিচ্ছে টমটম মালিক সমিতি। অথচ অনেকের অভিযোগ তাদের কোন কমিটির নামে অনুমোদন নেই।
সচেতন মহলের অভিমত সরকার নিরাপদ সড়কের দাবীতে যে নীতিমালা প্রণয়ন করেছে তার বাস্তবায়ন ঈদগাঁওতে মোটেও দেখা যায়নি। যানজট ও সড়ক দূর্ঘটনা এড়াতে শিশু, কিশোর ও অদক্ষ চালক এবং হাইওয়ে রোড থেকে টমটম উচ্ছেদের দাবী জানিয়েছেন তারা।
এ ব্যাপারে রামু ক্রসিং হাইওয়ে থানার ওসি মুজাহিদুল ইসলাম বলেন, বিভিন্ন সমস্যার কারণে টমটমগুলো উচ্ছেদ করা যাচ্ছে না। তবে সরকারের ঘোষিত এ সুযোগে আমারা নিয়মিত অভিযান চালিয়ে মামলা ও গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট করে দিচ্ছি। এবং অভিযান নিয়মিত অভ্যাহত থাকবে। টোকেনের বিষয়টি তিনি অস্বীকার করেন।

Top