খুলনা-৪ আসনের এমপি এসএম মোস্তফা রশিদী সুজা আর নেই

37903462_223488905038477_4658886609498800128_n.png

শেখ রিপন, নিজস্ব প্রতিবেদক :

জাতীয় সংসদের সাবেক হুইপ এবং খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মোস্তফা রশিদী সুজা এমপি আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার রাত ১২টা ৫ মিনিটে তিনি সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দু্ই মেয়ে রয়েছে। মৃত্যুকালে তার স্ত্রী খোদেজা রশিদী এবং ছোট মেয়ে তুর্কি পাশে ছিলেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী এসএম মোস্তফা রশিদী সুজা দীর্ঘদিন কিডনি রোগে ভুগছিলেন। সম্প্রতি শ্রমিক লীগ নেতা আলম হাওলাদারের দেয়া কিডনি প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিঙ্গাপুর থেকে দেশে ফিরে আসেন এই প্রবীণ রাজনীতিবিদ।

এরপর তাকে খুলনার শহীদ হাদিস পার্কে গণসংবর্ধনা দেয়া হয়। সম্প্রতি তিনি আবারো অসুস্থ হলে পুনরায় সিঙ্গাপুরে নেয়া হয়। গত ২/৩ দিন ধরে তিনি বেশি অসুস্থ হয়ে পড়েন। সর্বশেষ বৃস্পতিবার রাতে তিনি ইন্তেকাল করেন।

তার শারীরিক অসুস্থতার খবর পেয়ে একমাত্র ছেলে এসএম খালেদীন রশিদী সুকর্ন সিঙ্গাপুরে যাবার উদ্দেশে বৃহস্পতিবারই খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। কিন্তু পথিমধ্যেই পিতার মৃত্যুর খবর পান। শুক্রবার সকালে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে পারিবারিক সূত্র জানিয়েছে। সেখান থেকে কবে নাগাদ লাশ দেশে আসবে সেটি সুকর্ন সিঙ্গাপুরে যাওয়ার পরই নিশ্চিত হওয়া যাবে।

এসএম মোস্তফা রশিদী সুজা ১৯৯১ সালে খুলনা-৪ আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের নির্বাচনে তিনি একই আসন থেকে দ্বিতীয় বারের মতো নির্বাচিত হয়ে জাতীয় সংসদের হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের নির্বাচনেও তিনি একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

ছাত্র ইউনিয়নের রাজনীতির মধ্য দিয়েই তার রাজনৈতিক জীবন শুরু হয়। এরপর আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। পরে তিনি খুলনা পৌরসভার কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া আমৃত্য তিনি আবাহনী ক্রীড়াচক্র ও খুলনা নাট্য নিকেতনের সভাপতিসহ বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।

Top