পৌর মেয়র মুজিবুর রহমানের নেতৃত্বে আগামীতে কক্সবাজার পৌরসভার হাল ধরবেন যারা

37773924_1620395368087286_4215982632678195200_n.jpg

আবদুর রাজ্জাক,কক্সবাজার জেলা প্রতিনিধি:
অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে কক্সবাজার পৌরসভা নির্বাচনে ৩১ হাজার ১০৮ ভোটের বিশাল ব্যবধানে বিজয়ী হয়েছেন পৌরপিতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিজুর রহমান চেয়ারম্যান। তিনি পেয়েছেন ৪১ হাজার ২’শত ৫৫ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির রফিকুল ইসলাম পেয়েছেন ১০ হাজার ১’শত ৪৭ ভোট। জামায়াত সমর্থিত ‘নাগরিক কমিটির ব্যানারে’ মেয়র প্রার্থী সরওয়ার কামাল (নারিকেল গাছ) পেয়েছেন ৪ হাজার ১’শত ৪৬ ভোট। ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী (হাতপাখা) জাহেদুর রহমান পেয়েছেন ৫’শত ৯৫ ভোট। মেয়র প্রার্থীদের মধ্যে সবচেয়ে কম ভোট পেয়েছেন জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন। তার প্রাপ্ত ভোট ৪’শত ৮০। মুজিবুর রহমানের এই বিজয়কে রেকর্ড ভোটের ব্যবধানে বিজয় বলছেন কর্মী-সমর্থকরা।
কক্সবাজার পৌরসভার ৩৯ কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ৮৩ হাজার ৭’শত ২৮ জন। তাদের মধ্যে গতকাল ভোটাধিকার প্রয়োগ করেছেন ৫৮ হাজার ১০৭ জন। নানা ত্রুটির থাকায় এক হাজার ৪৮৪ জনের ভোট বাতিল করা হয়েছে। সে হিসেবে প্রদত্ত বৈধ ভোটের সংখ্যা ৫৬ হাজার ৬২৩। ভোট গ্রহনের হার ৬৯.৪ শতাংশ।
ভোটগ্রহনকে কেন্দ্র করে আগেরদিন থেকেই জেলা শহরের সর্বত্র ছিল উৎসবমুখর পরিবেশ। তবে সেই উৎসবের মুহুর্তে কিছুটা হলেও বাগড়া দিয়েছে বৃষ্টি। গতকাল বুধবার(২৫ জুলাই) সকাল ৮ টায় ভোটগ্রহন শুরু হয়ে একটানা বিরতিহীনভাবে চলে বিকেল ৪ টা পর্যন্ত। ভারী বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই ভোটকেন্দ্রমুখো হয় হাজারো মানুষ। দলে-দলে ছাতা মাথায় নিয়ে, আবার অনেকে বৃষ্টিতে কাকভেজা হয়ে ভোটের প্রতিক্ষায় লাইনে দাঁড়ান।
ভোটের ফলাফল ঘোষনার জন্য কক্সবাজার পাবলিক লাইব্রেরীর নবনির্মিত ভবনের দোতলার একটি কক্ষে একটি অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়। সেখান থেকে কেন্দ্র অনুসারে ফলাফল ঘোষনা শুরু হয় সন্ধ্যায়। রাত প্রায় সাড়ে ১২ টায় বেসরকারিভাবে ফলাফল ঘোষনা করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো: মোজাম্মেল হোসেন এবং সহকারি রিটার্নিং কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা। বেসরকারিভাবে মেয়র পদের ৪১ হাজার ২’শত ৫৫ ভোট পেয়ে পৌরপিতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিজুর রহমান চেয়ারম্যান।
কক্সবাজার পৌরসভা নির্বাচনে ১২টি সাধারণ ওয়ার্ড ও ৪টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে প্রতিদ্বন্ধিপূর্ণ নির্বাচনের মধ্যদিয়ে ১২ জন সাধারণ কাউন্সিলর ও ৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এবারের নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ৬৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭ জন প্রতিদ্বন্ধিতা করেছিলেন।
পৌরসভায় নির্বাচিত হলেন যারাঃ-
সাধারণ সদস্য(পুরুষ)ঃ-
১ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,বিএনপি নেতা এসআইএম আকতার কামাল কুতুবী (পাঞ্জাবী)। তিনি পেয়েছেন ৩ হাজার ১১৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিকুল্লাহ কোম্পানী (ডালিম) পেয়েছেন ১ হাজার ৬৯৮ ভোট। ২ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,মিজানুর রহমান (পানির বোতল)। তিনি পেয়েছেন ১ হাজার ৬৮৯ ভোট । তার নিকটতম প্রতিদ্বন্ধি জসিম উদ্দিন (টেবিল ল্যাম্প) পেয়েছেন ১ হাজার ৩৩ ভোট।
৩ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান ভারপ্রাপ্ত পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী মাবু। তিনি টানা তৃতীয়বারের মতো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ২ হাজার ৯১৯ ভোট। তার একমাত্র প্রতিদ্বন্ধি বিএনপি ও শ্রমিক নেতা আমিনুল ইসলাম মুকুল পেয়েছেন ১ হাজার ২৫২ ভোট।
৪ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,তরুণ আওয়ামী লীগ নেতা দিদারুল ইসলাম রুবেল। তিনি পেয়েছেন ১ হাজার ৮৪১।
৫ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,আলীর জাঁহাল বালিকা মাদরাসার সভাপতি সাহাব উদ্দিন সিকদার (উটপাখি)। তিনি পেয়েছেন ১ হাজার ৮১৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা গোলাম আরিফ লিটন পেয়েছেন (টেবিল লাইট)। তিনি পান ১ হাজার ১৭৩ ভোট।
৬ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,ওমর ছিদ্দিক লালু।
৭ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,বিএনপি নেতা ও সাংস্কৃতি কর্মী আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ।
৮ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,সাবেক ভারপ্রাপ্ত মেয়র রাজ বিহারী দাশ।
৯ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,তরুণ আওয়ামী লীগ নেতা ও ক্রীড়া সংগঠনক হেলাল উদ্দীন কবির।
১০ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, সালাউদ্দীন সেতু
১১ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,চরমোনাই পীরের রাজনৈতিক দল ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের নেতা নুর মোহাম্মদ মাঝু। এই ওয়ার্ডে দীর্ঘদিন ধরে কাউন্সিলর ছিলেন এবারের নির্বাচনে বিএনপি মনোনিত মেয়রপ্রার্থী রফিকুল ইসলাম।
১২ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, আওয়ামী লীগ নেতা কাজী মোরশেদ আহামদ বাবু। তিনি পেয়েছেন ৩ হাজার ৮৫ ভোট।
সংরক্ষিত মহিলা কাউন্সিলরঃ-
১, ২ ও ৩ নং ওর্য়াড়ে সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,কক্সবাজার পৌর আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা শাহেনা আকতার পাখি। তিনি পেয়েছেন ৫ হাজার ৯৬১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি ছিলেন ফাতেমা বেগম (জবা ফুল)। তিনি পান ৩ হাজার ৮৪৩ ভোট। এছাড়াও এই ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর হুমায়রা বেগম পেয়েছেন ২ হাজার ২৩০ ভোট।
৪, ৫ ও ৬ নং ওর্য়াড়ে সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,হয়েছেন ইয়াসমিন আকতার।
৭, ৮ ও ৯ নং ওর্য়াড়ে সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,তিনি পেয়েছেন ৫ হাজার ৯৬৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি দ্বীপ্তি শর্মা পেয়েছেন ২ হাজার ৫৩ ভোট।
১০, ১১ ও ১২ নং ওর্য়াড়ে সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন,জাতীয়তাবাদী মহিলা দল নেত্রী ও সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান নাসিমা আকতার বকুল (টেলিফোন)। তিনি পেয়েছেন ৩ হাজার ৯১৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি বর্তমান কাউন্সিলর কহিনুর আকতার পেয়েছেন ৩ হাজার ২৩০ ভোট।

Top