হাটহাজরীতে সর্পদংশন বিষয়ক জনসচেতনতামূলক সভা

received_339004606629707.jpeg

চট্টগ্রাম ব্যুরো:

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সর্পদংশন বিষয়ক জনসচেতনতামূলক আলোচনা সভা ও সর্পদংশনের চিকিৎসা ও প্রতিরোধ ব্যবস্থার উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন এর সভাপতিত্বে উক্ত সভা ও প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক (ডাঃ) এম এ ফয়েজ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন, চট্টগ্রাম, ডাঃ হুমায়ুন কবির এই কার্যক্রমের প্রধান গবেষক ও চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ অনিরুদ্ধ ঘোষ, সহ-গবেষক ও চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আবদুল্লাহ আবু সাঈদ।

উক্ত আলোচনা সভায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী, জনপ্রতিনিধি, সাংবাদিক, স্কুল-মাদ্রাসার শিক্ষকবৃন্দ সহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ নিজ নিজ বক্তব্যে সর্পদংশনের প্রাথমিক চিকিৎসা ও প্রতিরাধ ব্যবস্থা সম্পর্কে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

ইউনিয়ন থেকে জাতীয় পর্যায় পর্যন্ত প্রত্যেকটি স্তরে জনগনের মাঝে সর্পদংশন বিষয়ে জনসচেতনতা সৃষ্টির উপর জোর দেন।

বর্তমানে বাংলাদেশে সর্পদংশনের যে বৈজ্ঞানিক চিকাৎসা রয়েছে সে তথ্য মাঠ পর্যায়ে প্রতিটি সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত কর্মরত চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক সহ সকলকে নিজ নিজ এলাকায় জনসচেতনতা তৈরীর পরামর্শ প্রদান করেন।

বক্তারা জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে সর্পদংশনে মৃত্যুর হার অনেকটা কমানো সম্ভব বলে মন্তব্য করেন।

Top