ভুয়া ফেইসবুক আইডি দিয়ে ব্লাকমেইল অতঃপর

IMG_20180623_153725.jpg

জাহিদুল ইসলাম পলাশ, ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠি জেলা সদরসহ নলছিটি উপজেলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ফেক বা ভূয়া আইডি ব্যবহার করে প্রতিপক্ষকে ঘায়েল করতে নানা ধরনের অপপ্রচার ও ব্লাকমেইলিং করার অভিযোগ ওঠেছে।
এসব আইডি দ্বারা শতশত মানুষ বিভিন্ন ভাবে প্রতারিত ও হয়রানির শিকার হয়ে থাকে। এ আইডির বিরুদ্ধে প্রশাসন বা স্থানীয় জনপ্রতিনিধিরা ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হচ্ছে। তাই দিন দিন ফেক আইডি ব্যবহার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।
জানা যায়, নলছিটি উপজেলার ৩ লক্ষাধিক মানুষ। এরমধ্যে আড়াই লক্ষাধিক মোবাইল ফোন ব্যবহারকারীর ফেইসবুক আইডি রয়েছে। তাদের মধ্য থেকে তরুন-তরুনীর সংখ্যাই বেশী। উঠতি বয়সী যুবক-যুবতীরা বৈধ আইডির পাশাপাশি বিভিন্ন নামে, বেনামে ফেক বা ভূয়া নাম ব্যবহার করে ফেইসবুক চালায়। এখানের একশ্রেনীর তরুনী ও তরুনরা অভিভাবকদের হাতে ধরা পড়ার ভয়ে এ আইডি ব্যবহার করে। আবার একশ্রেনীর প্রতারকচক্র মানুষকে ফাঁদে ফেলতে বিভিন্ন নামে আইডি চালিয়ে হয়রানি ও অপপ্রচার চালিয়ে আসছে।
এতে করে ব্যক্তি যেমন মানসিক ক্ষতির সম্মুক্ষিণ হচ্ছেন তেমনি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছেন। জানা গেছে, সত্য কথা, প্রেম নগরী, নগর বাউল, স্বপ্ন কন্যা, রাজ কন্যা, মজিবুর রহমান, অজানা অজানা খবর খবর, রুপক রাজ্য, আতিকুর রহমান, দপদপিয়ার সত্য কথা, নিষ্ঠুর জীবন, পাতায় গেরা ফুল আমি, নলছিটি টাইমস্, নলছিটি বার্তা, সুরাইয়া আক্তার, এশা মনি, ক্রাম ওয়াচ, নলছিটি সংবাদ, খুলনা গ্রামের মাওলানা বাড়ি, রাবেয়া বেগম, অপরাধীরমুখ প্রভৃতি নামে সক্রিয় রয়েছে ওই প্রতারক চক্র।
এমনকি এসব আইডিতে দেশের প্রধানমন্ত্রীসহ বিশিষ্ট জনের চবি ব্যবহার করে সম্মানহানিকর বক্তব্য পোস্ট করা হয়। লক্ষ্য করা যায়, ওই ফেইসবুক আইডি দ্বারা পোস্ট করা তথ্যের সঙ্গে বাস্তবতার মিল নেই। গত মঙ্গলবার নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশ্রাফুল ইসলাম জুপিটার জানান, স্থানীয় কতিপয় ফেইসবুক আইডির অপ-প্রচারে প্রশাসন অতিষ্ঠ। কোন ঘটনার আগেই সত্য মিথ্যা যাচাই-বাছাই ছাড়াই ফেইসবুকে পোস্ট করা হয়।
ওই ফেইসবুক পোস্ট দেখে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণের নিদের্শনা দেন। কিন্তু অধিকাংশ সময় বাস্তবতার মিল থাকে না। তাই ফেইসবুক ব্যবহারের সুস্পষ্ট নীতিমালা থাকা উচিত। যাতে ফেক বা ভূয়া ফেইসবুক ব্যবহার করতে না পারে। নলছিটি থানার অফিসার ইন-চার্জ মো. শাখাওয়াত হোসেন জানান, কোনটা ভূয়া বা ফেক ফেইসবুক আইডি নির্ধারণ করা কঠিন। তবে ফেইসবুক আইডি ব্যবহারের সুস্পষ্ট নিদের্শনা অত্যান্ত জরুরী।

Top