জামালপুরে অবৈধভাবে বামুনঝিবিলে বালু উত্তোলন বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

IMG_20180619_114850.jpg

আশরাফুর রহমান রাহাত,
জামালপুর জামালপুর প্রতিনিধি:
জামালপুর সদর উপজেলার বামুনঝিবিল থেকে ড্রেজিং এর মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে তিতপল্যা ইউনিয়নের সুলতাননগর,পিন্ডারহাটি, কাষ্টসিংগা,শিলকুড়া,পশ্চিমপাড় দিঘুলী, পাঁচটি গ্রামের কয়েক হাজার মানুষ সোমবার সকালে মানববন্ধন করেছে বামুনঝিবিল সংলগ্ন স্থানে।
জানা যায় সরকার অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য জামালপুর সদর উপজেলার দিগপাইত ও তিতপল্যা ইউনিয়নের প্রায় চারশত একর জমি অধিগ্রহন করে। উক্ত স্থানে অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে বি.এম ঠিকাদার প্রতিষ্ঠান বামুনঝিবিল থেকে অবৈধভাবে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলন করে ভরাট করে আসছে। এ নিয়ে দীর্ঘদিন যাবৎ উক্ত গ্রামের জনগণ প্রতিবাদ করে আসলেও এর কোন সমাধান হচ্ছে না। এ নিয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা আছে। জেলার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আলহাজ্ব মির্জা আজম এমপি বামুনঝিবিল থেকে মাটি কাটা বন্ধের নির্দেশ দিলেও তা মানছে না ঐ প্রতিষ্ঠানটি। যার কারণে স্থানীয় জনগণ মাটিকাটা বন্ধের দাবিতে সকালে বিল সংলগ্ন স্থানে ঘন্টাব্যাপী মানববন্ধন করে। এ সময় বক্তব্য রাখেন, আলহাজ্ব মোঃ আব্দুস সবুর মাষ্টার, হাজী ইন্তাজ আলী, হাজী আব্দুল বারী, ইউপি সদস্য আমান উল্লাহ আকাশ সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।
তারা অভিযোগ করে বলেন, আমাদের গ্রামে পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে, ছয়টি কমিউনিটি সেন্টার রয়েছে, দুটি মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এভাবে মাটি ড্রেজিং করা হলে প্রতিষ্ঠানগুলো দ্রুত ভেঙ্গে বিলিন হয়ে যাবে। সেই সাথে আমাদের গ্রামের কয়েকশত বাড়ীঘর বিলিন হয়ে যাবে। তাই মাটিকাটা বন্ধে আমরা প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করছি।

Top