নিম্মমানের ইট দিয়ে রাস্তা তৈরি, এলাকাবাসীর ক্ষোভ

34635631_422694261532445_180100515730817024_n.jpg

তানজীল শুভ, বরিশাল :
বরিশালের গৌরনদী উপজেলার বেজগাতী গ্রামে দেড় কিলোমিটার এডিবি প্রকল্পের একটি রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে স্থানীয় সাবেক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে। নিম্নমানের ইট দিয়ে রাস্তা তৈরি করায় স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।
স্থানীয়রা জানান, গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের জব্বার মাস্টারের বাড়ির সামনে থেকে মূল রাস্তা পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তা নির্মাণের দায়িত্ব পান বার্থী ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর সংরক্ষিত আসনের সাবেক নারী ইউপি সদস্য রোজিনা বেগম।
এরপর নিম্নমানের ইট ও পরিমাণমতো বালু না দিয়ে রাস্তা নির্মাণ শুরু করেন রোজিনা বেগম। নিম্নমানের ইটের কারণে রাস্তা কতদিন টিকবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্থানীয়রা।
স্থানীয়দের অভিযোগ, নির্মাণের শুরু থেকেই রাস্তায় নিম্নমানের ইট ব্যবহারের চেষ্টা করলে গ্রামবাসী সম্মিলিতভাবে বাধা দেয়। ওই সময় নির্মাণ সংশ্লিষ্টরা নিম্নমানের ইট ব্যবহার না করার প্রতিশ্রুতি দিলে রাস্তার কাজ শুরু হয়। কিন্তু শুরুর কয়েক দিন পর আবারও নিম্নমানের ইট আনতে দেখে গ্রামবাসী ক্ষুব্ধ হয়ে উঠে এবং রাস্তা নির্মাণে বাধা দিলেও স্থানীয় রাজনৈতিক প্রভাবে কাজ চালিয়ে নেয়া হয়। ফলে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ দেখা দেয়।
৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. গিয়াস উদ্দিন হাওলাদার আক্ষেপ করে বলেন, দেড় কিলোমিটার রাস্তা নির্মাণে অভিযোগ সবার। খুবই নিম্নমানের ইট দিয়ে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। রাস্তার নিচে ভাঙা ইট ব্যবহার করছে তারা। বালু দেয়া হচ্ছে কম। ইটের মান এতই নিম্নমানের যে এক-দুই হাত উঁচু থেকে ফেললেই ভেঙে কয়েক টুকরো হয়ে যায়।
৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. হক সরদার জানান, নিয়ম-নীতির তোয়াক্কা না করেই নিম্নমানের ইট ও পরিমাণমতো বালু না দিয়ে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। রাস্তার পাশ ১০ ফিট হওয়ার কথা থাকলেও মাঝে মাঝে দেয়া হচ্ছে ৮ থেকে ৬ ফিট।
তবে রাস্তা নির্মাণে কোনোরকম অনিয়ম হচ্ছে না বলে দাবি করে সাবেক নারী ইউপি সদস্য রোজিনা বেগম বলেন, রাস্তায় কোনো অনিয়ম বা নিম্নমানের ইট ব্যবহার হচ্ছে না। যেগুলো নিম্নমানের ইট এসেছিল তা ফেরত দিয়েছি। পূর্বে যেসব ইট ব্যবহার করা হয়েছে তা ১ নম্বর। তবে রাস্তার পাশে যেসব ইট রাখা হয়েছে তা পরিবর্তন করা হবে।

Top