ভোলায় গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে কর্মশালা অনুষ্ঠিত

IMG_20180531_012957.jpg

ভোলা প্রতিনিধি:
গ্রামের মানুষের জন্য অল্প সময়ে ও স্বল্প খরচে সহজ ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্য নিয়ে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান সমূহের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।
বুধবার (৩০ মে) সকালে ভোলা জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে ওয়েভ ফাউন্ডেশনের সহযোগীতায় বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়ে) প্রকল্প স্থানীয় সরকার বিভাগ,স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় এর বাস্তবায়নে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) আর্থিক সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আবদুল হালিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ওয়েভ ফাউন্ডেশন এর জেলা সমন্বয়কারী সুকুমার মিত্র এর সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন-সহকারী পুলিশ সুপার শেখ সাব্বির হোসেন,সহকারী কমিশনার মো:আবু বক্কর সিদ্দিকি, ইউএনডিপি এর জেলা সমন্বয়কারী মো:শফিকুর রহমান।
অনুষ্ঠানে বক্তারা বলেন, গ্রাম আদালত আমাদের প্রান্তিক জনগোষ্ঠিকে ন্যায় বিচারের অধিকারের নিশ্চয়তা দিচ্ছে। একটা সময় ছিল মানুষকে সামান্য ঘটনার জন্য আদালতে যেতে হতো। এতে সময় ও ব্যয় ছিল অনেক। কিন্তু বর্তমানে অল্প সময়ে বাড়ির পাশেই সল্প ব্যয়ে দ্রুত তম সময়ে স্বচ্ছতার সাথে ন্যায় বিচার পাচ্ছেন সাধারন মানুষ। গ্রাম আদালতের মাধ্যমে মামলা নিষ্পত্তির ফলে গ্রাম আদালতের প্রতি সাধারণ জনগণের আস্থা অর্জন হয়েছে। অনুষ্ঠানে বক্তারা গ্রাম আদালতকে আরো সক্রিয় করতে স্থানীয় সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান সহযোগিতা করার আশ্বাস প্রদান করে।
উল্লেখ্য গ্রাম আদালতের মাধ্যমে ভোলার ৫ টি উপজেলায় ৪৬ টি ইউনিয়নে(২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের মার্চ) পর্যন্ত ১৬৯০ টি মামলা গ্রহন করা হয়। এর মধ্যে ১১৮৩ টি মামলা গ্রাম আদালত থেকে ভুক্তভোগীরা সেবা নিয়ে মামলা নিষ্পত্তি করে থাকে। যার অধিকাংশ মামলা হচ্ছে- জমিজমা সংক্রান্ত বিরোধ ও নারী নির্যাতন সংক্রান্ত ।

Top