সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি’র সকল কার্যক্রম থেকে নিজেদের প্রত্যাহার করলেন যারা

images-13.jpg

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি:
সুনামগঞ্জ শহরে সরাসরি রির্পোটিংয়ের সাথে জড়িত সাংবাদিকদের বৃহত্তর স্বার্থ ও কল্যাণে গেল বছরের ৫ আগষ্ট রোজ শনিবার রাত ৯টায় সুনামগঞ্জ পৌর বিপনীস্থ দৈনিক হাওরাঞ্চলের কথা’ কার্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের গঠনতন্ত্র অনুমোদন ব্যতিরেখে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি নামে একটি সংগঠনের যাত্রা শুরু করে। কমিটি গঠনের সময় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, তিন মাসের মধ্যে একটি গঠনতন্ত্র সাধারন সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদনের পর সকলের অংশ গ্রহনে সর্ম্পূর্ণ গঠনতান্ত্রিক ব্যবস্থায় একটি নির্বাচন দেয়া হবে। সংগঠনটি গণতান্ত্রিক ধারায় পরিচালিত হবে। এ সময় নব-নির্বাচিত সভাপতি লতিফুর রহমান রাজু বলেছিলেন, জানুয়ারী মাসেই নির্বাচন দিয়ে সকলের মতামতের ভিত্তিতে সভাপতি সম্পাদকসহ অন্যান্য পদে প্রতিদ্বন্ধিতামুলক নির্বাচন সম্পন্ন করা হবে। কিন্তু প্রতিশ্রæতির দীর্ঘ দিন পরও নির্বাচনের কোন নাম গন্ধ নাই । উক্ত কমিটির সভাপতি পদে সাংবাদিক লতিফুর রহমান রাজু, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান পীর, সহ-সভাপতি আবেদ মাহমুদ চৌধুরী, মাহতাব উদ্দিন তালুকদার, কুলেন্দু শেখর দাস ও আল হেলালসহ ১৭ সদস্যের কার্যানির্বাহী কমিটি গঠন করা হয় এবং স্থানীয় ও জাতীয় বিভিন্ন দৈনিক, অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়।
সংগঠন গঠনের দীর্ঘ ১০ মাস পেরিয়ে গেলেও গঠনতন্ত্র অনুমোদিত না হওয়ায় সংগঠনটির আইনগত ভিত্তি হারিয়ে এটি একটি অকার্যকর সংগঠনে পরিনত হয়েছে। অনুমোদিত গঠণতন্ত্র নিয়ে রেজিস্ট্রেশন কর্তৃপক্ষের বরাবরে আবেদন দাখিল করতে হয়। অন্যথায় সংগঠনটি বিলুপ্ত বলে ধরে নেয়া হয়। এমতাবস্থায়, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি’ গঠনের প্রায় ১০ মাস পেরিয়ে গেলেও গঠনতন্ত্র অনুমোদিত, গণতান্ত্রিক ব্যবস্থা না থাকায় আমরা নি¤œস্বাক্ষরকারীগণ সুনামগঞ্জ রিপোটার্স ইউনিটি’র কার্যক্রম থেকে নিজেদের নাম প্রত্যাহার করতে বাধ্য হলাম এবং অদ্য হইতে আমরা সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি নামে কোন সংগঠনের সদস্য নই অথবা যিনি বা যারা আমাদের নাম ও পদবী ব্যবহারের চেষ্টা করবেন তাদের বিরুদ্ধে যে কোন আইনী ব্যবস্থা নেয়া হবে।
কমিটি থেকে পদত্যাগকারী ও বিবৃতিতে স্বাক্ষরদাতারা হলেন, দৈনিক হাওরাঞ্চলের কথা’র সম্পাদক প্রকাশক ও রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি মাহতাব উদ্দিন তালুকদার, মোহনাটিভি প্রতিনিধি ও সহ-সভাপতি কুলেন্দু শেখর দাস, একুশে টিভি জেলা প্রতিনিধি ও রিপোর্টার্স ইউনিটির নির্বাহী সদস্য আব্দুস সালাম, দৈনিক আজকালের প্রতিনিধি ও রিপোর্টার্স ইউনিটির নির্বাহী সদস্য আমিনুল ইসলাম, বৈশাখী টিভি প্রতিনিধি ও রিপোর্টার্স ইউনিটির সদস্য অরুন চক্রবর্তী, সংবাদ প্রতিদিনের জেলা প্রতিনিধি ও রিপোর্টার্স ইউনিটির সদস্য শুভেন্দু শেখর দাস, চ্যানেল এস বিডি ও নির্বাহী সদস্য ফোয়াদ মনি প্রমুখ।

Top