কেএসআরএমের মালিকের মামলা প্রত্যাহারের দাবীতে সাতকানিয়ায় বৃষ্টিতে ভিজে ৪কিলোমিটার মানববন্ধন

received_2032559687064511.jpeg

মোঃ নাজিম উদ্দিন,দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি:

দু:স্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণকালে পদদলনে ৯ নারী নিহত হওয়ায় কবির স্টিল রি রোলিং মিল -কেএসআরএমের মালিক হাজী মো. শাহজাহানের বিরুদ্ধে নিহত হাসিনা আক্তারের স্বামীর দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবীতে এলাকাবাসী ১৭ মে বৃহষ্পতিবার সকাল ১০টায় চট্টগ্রামের সাতকানিয়ার পূর্ব গাটিয়া ডেঙ্গা হাঙ্গরমুখ এলাকা হতে কার্তিকের দোকান পর্যন্ত প্রায় দীর্ঘ ৪ কিলোমিটার মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধনে বক্তরা বলেন, শাহজাহান সাহেব গরীবদের মাঝে কয়েক যুগ ধরে সব ধরণের সাহায্য সহযোগীতা করে আসছেন। ওই দিন ইফতার তার সামগ্রী বিতরণকালে প্রচÐ চাপে ও হিটস্টোকে হতাহতের ঘটনা ঘটেছে। এঘটনায় শাহজাহান কোনোভাবেই দায়ী নয়। একটি কুচক্রী মহলের চাপে প্রশাসন মামলা নিয়ে তাকে হয়রানী করছে। অবিলম্বে এই হয়রানী মূলক মামলাটি প্রত্যাহারের দাবি জানান তারা।
মানববন্ধনে নলুয়া গাটিয়াডাঙ্গা মো. শাহজাহানের নিজ এলাকার লোক ছাড়াও পার্শ্ববর্তী ইউনিয়ন আমিলাইষ, কালিয়াইশ, ধর্মপুর, ঢেমশা ও চরতি’র লোকজন অংশ গ্রহন করে। দীর্ঘ মানববন্ধনে উপজেলার বিভিন্ন এলাকার শিশু, নারী ওবৃদ্ধসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা অংশ নেন। প্রায়দেড় ঘন্টা মানববন্ধনের মাঝে মুষলধারে বৃষ্টি শুরু হলেও নারী-পুরুষ সকলে ব্যানার প্লেকার্ড নিয়ে ঠাই দাড়িয়ে থাকেন । মানববন্ধনে এলাকার অনেকে অংশগ্রহন করে সাদা কাফনের কাপড় পরিহিত অবস্থায়। এ সময় মানববন্ধনে ইফতার ও যাকাত সামগ্রী বিতরনের সময় পদদলনে নিহত ও আহতদের পরিবারের সদস্যদেরও দেখা যায়। তারা বলেন, শহর থেকে তদন্ত টিম আসার খবর পেয়ে তাদের সাথে কথা বলার জন্য আমরা এখানে এসেছি।
উল্লেখ্য গত ১৪ মে সোমবার সকাল ১০ টায় উপজেলার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়া ডেঙ্গা গ্রামের হাঙ্গরমুখ এলাকার কাদেরিয়া মুঈনুল উলুম দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে ইফতার ও যাকাত সামগ্রী বিতরণকালে পদদলনের ঘটনা ঘটে।
ঘটনাস্থল থেকে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ৯টি মরদেহ উদ্ধার করে। ঘটনা পরের দিন মঙ্গলবার (১৫ মে) সকালে কেএসআরএম এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হাজী মোহাম্মদ শাহজাহানকে প্রধান আসামি করে নিহত হাসিনা আক্তারের স্বামী মোহাম্মদ ইসলাম সাতকানিয়া থানায় একটি মামলা দায়ের করেন।
মামলায় অবহেলায় মৃত্যুর কারণ দেখিয়ে দÐবিধির ৩০৪ (ক) ও ৩৪ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। মামলায় কেএসআরএম এর এমডি শাহজাহান ছাড়াও আরো কয়েকজনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।
মামলার পরিপ্রেক্ষিতে কর্তব্যকাজে অবহেলার অভিযোগে কেএসআরএম এর ৪ কর্মচারীকে সাতকানিয়া থানা পুলিশ গ্রেফতার করে। পরে গ্রেফতারকৃতরা আদালত থেকে জামিনে মুক্তি লাভ করেন।

Top