ঢাকাশুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

পবিত্র মাহে রমজান উপলক্ষে ২২ তারিখ থেকে দোকান পাট খুলে দেওয়ার আহ্বান চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের

প্রতিবেদক
নিউজ এডিটর
১৮ এপ্রিল ২০২১, ১০:০৩ অপরাহ্ণ

Link Copied!

আরফাত আরেফিন, চট্টগ্রাম প্রতিনিধি,

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে স্বাস্থবিধি মেনে আগামী ২২ তারিখের পর থেকে দোকান পাট খোলা রাখাবো ইনশাআল্লাহ। প্রয়োজনে কঠোর আন্দোলন হবে এসব কথা বলেন টেরীবাজার ব্যবসায়ী সমিতির আয়োজনে আজ ১৮ এপ্রিল বিকেলে আগামী ২১ তারিখের পর লকডাউন বৃদ্ধির প্রতিবাদে তামাকুন্ডি লেইন বণিক সমিতি, বিপনী বিতান ব্যবসায়ী সমিতি, গোলাম রসুল মার্কেট ব্যবসায়ী সমিতিসহ বিভিন্ন মার্কেটের নেতৃবৃন্দের সাথে অনুষ্ঠিত সভায়।
টেরীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব আমিনুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব আবদুল মান্নানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন তামাকুন্ডি লেইন বণিক সমিতির সভাপতি মোহান্মদ আবু তালেব, বিপনী বিতান মার্কেটের সভাপতি মোহান্মদ ছগির, সাধারণ সম্পাদক আহমেদ কবির দুলাল, টেরীবাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব বেলায়েত হোসেন, তামাকুন্ডি লেইন বণিক সমিতির সিনিয়র সহ-সভাপতি সরওয়ার কামাল, রিয়াজ উদ্দিন বাজার ব্যবসয়ী সমিতির সভাপতি মোঃ আবুল কাশেম, গোলাম রসুল মার্কেট বণিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি রিন্টু বড়ুয়া, সাধারণ সম্পাদক মোহান্মদ আকবর, মতি টাওয়ার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক আবদুল খালেক, টেরীবাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আলহাজ্ব মোঃ নাছির উদ্দিন চৌধুরী, মোঃ লিয়াকত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল মনসুর, তামাকুন্ডি লেইন বণিক সমিতির সহ-সভাপতি মোঃ সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, টেরীবাজার ব্যবসায়ী সমিতির সহ-সাধারণ সম্পাদক আলহাজ্ব মোহান্মদ আলমগীর, শেখ শহীদ সোহরাওয়ার্দী বাহাদুর, অর্থ সম্পাদক আলহাজ্ব আবু তাহের, সমাজকল্যাণ সম্পাদক আলহাজ্ব নুরুল হুদা, অডিটর সম্পাদক অধ্যক্ষ মাওলানা ইমরানুল হক সাইয়েদ, সাহিত্য ও ধর্মীয় সম্পাদক হাফেজ মাওঃ জিয়াউল করীম, কার্যনির্বাহী সদস্য মোঃ দিদারুল আলম, তামাকুন্ডি লেইন বণিক সমিতির সহ-সাধারণ সম্পাদক আরিফুর রহমান, দপ্তর সম্পাদক মোহাম্মদ রফিক, অর্থ সম্পাদক মোঃ বজলুর রহমান, গোলাম রসুল মার্কেটের সাংগঠনিক সম্পাদক তাহের উদ্দিন, এস এম ইউনুছ চৌধুরী, আহমেদ কবির, আবদুল মান্নান, আমিনুল হক, প্রমূখ।
ব্যবসায়ীরা বলেন, ২১ তারিখ পর্যন্ত লকডাউন মেনে নিয়েছে ব্যবসায়ীরা। ২২ তারিখে থেকে যদি আবারও লকডাউনের ঘোষণা আসে আর ব্যবসায়ীদের প্রতি কোন সিদ্ধান্ত দেয়া না হয় তাহলে ব্যবসায়ীরা আর ঘরে বসে থাকবেনা মাঠে নেমে কঠোর আন্দোলন করবে। ২১ তারিখের পর আাবার লকডাউনের কথা শুনা যাচ্ছে সেই সময় যদি ব্যবসায়ীদের উদ্দেশ্যে যুগান্তকারী সিদ্ধান্ত না আসে তাহলে জীবন বাজি রেখে আন্দোলনে নামতে বাধ্য হবো। প্রয়োজনে অল্প সময়ের জন্য খোলে দেয়া হোক। এপ্রিল এর শুরুতেই যে লকডাউনের ঘোষণা দিয়েছিলেন সরকার তখন ব্যবসায়ীরা আন্দোলন করেছিলেন। সেই আন্দোলনের ফসল ছিলো সীমিত পরিষরে দোকান খোলার সিদ্ধান্ত দিয়েছিলো সরকার। তাই দ্বিতীয় সপ্তাহে ২১ তারিখের লকডাউনের নিয়ম নীতি পরিপূর্ণ মেনে আসছিলেন কিন্তু আবার শুনা যাচ্ছে লাকডাউনের সময় আরো বৃদ্ধি করা হচ্ছে কিন্তু তাতে ব্যবসায়ীদের জন্যে কোন বার্তা না থাকায় ২২ তারিখের পর আবারো কঠোর আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে। আমরা সবাই ব্যবসায়ী আমাদের রুজিরোজগার, পরিবার পরিজন এর জন্য ব্যবসা করে থাকি। আমাদের ব্যবসার মধ্যে কোন রাজনীতি নেই। আমরা হলাম শুধুই ব্যবসায়ী, নিজেদের জীবন বাচাতে ব্যবসা করি। আমরা স্বাস্থবিধি মেনে ব্যবসা করতে চাই।
কোভিড-১৯ এর কারণে ২০২০ সালের রমজান মাসে ব্যবসয়ী ও কর্মচারীরা অধিক ক্ষতির সম্মূখীন হয়েছে তা এখনো শোধ করতে পারেনি এবারও ২০২১ সালের পবিত্র রমজান মাস শুরু হয়ে গেছে তবে ব্যবসায়ীরা কোন কূলকিনারা পাচ্ছে না লকডাউনের কারণে। আগামী ২২ এপ্রিল থেকে যদি ব্যবসা-বাণিজ্য করতে না পারে তাহলে অতীতের ঋণ ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপট মিলে ব্যবসায়ী-কর্মচারীর জীবন সংকটময় হয়ে পড়বে।

91 Views

আরও পড়ুন

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত

দেওড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে ‘এক্স স্কাউট রি-ইউনিয়ন’ আয়োজিত

শেরপুরে ফেসবুকে পোস্ট দিয়ে কলেজ ছাত্রের আ’ত্ম’হ’ত্যা

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আবারো জান্তা বাহিনীর ১০ সদস্য বাংলাদেশে আশ্রয় !! 

তরুণ কবি তানভীর সিকদারের একান্ত সাক্ষাৎকার