সাতকানিয়ায় পদদলিত মৃত্যুর ঘটনায় কবির স্টীলের মালিককে আসামী করে ক্ষতিগ্রস্ত পরিবারের মামলা,আটক -৪

received_1942627449094416.jpeg

মোঃ নাজিম উদ্দিন, দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি:
দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় ইফতার সামগ্রী বিতরণকালে সাহায্য নিতে এসে পদদলিত হয়ে নিহতের ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে। ১৫ মে মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় সাতকানিয়া থানায় কবির স্টীল রি রোলিং মিল -কেএসআরএমের মালিক হাজী মো. শাহজাহানকে আসামী করে নিহত হাসিনা আক্তারের স্বামী মো. ইসলাম বাদী হয়ে এই মামলাটি করেন। সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ মো. রফিকুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। ওসি রফিকুল হোসেন বলেন, ইস্পাত কোম্পানির মালিক মো. শাহজাহানের পক্ষ থেকে গত সোমবার সকালে নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়া ডেঙ্গা গ্রামে তার বাড়িতে ইফতার সামগ্রী বিতরণকালে প্রচন্ড চাপে ও হিটস্টোকে ৯ জন মহিলা মারা যায়। এ ঘটনায় নিহত খাগরিয়ার বাসিন্দা হাসিনা আক্তারের স্বামী মো. ইসলাম মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় ইস্পাত কোম্পানির মালিক মো. শাহজাহানসহ অজ্ঞাত কয়েকজনের নামে ৩০৪ (ক) ধারায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-১৭। নিহতের ঘটনায় জড়িত থাকায় ওই ইস্পাত কোম্পানির ৪ কর্মচারীকে গ্রেফতার করেছে পুলিশ ৤

এদিকে ইফতার সামগ্রী বিতরণকালে অব্যবস্থাপনার কারণে পদদলিত হয়ে নিহত ৯ পরিবারে চলছে শোকের মাতম। এঘটনায় সাতকানিয়া- লোহাগাড়ায় নেমে এসেছে শোকে ছায়া। মঙ্গলবার দুপুরে নিহত রিনা আক্তারের বাড়ি দক্ষিণ ঢেমশায় গেলে দেখা যায়, তার স্বামী হাসান ড্রাইভার স্ত্রীর মৃত্যুতে কান্না করছেন। এসময় তিনি বলেন, আমার ছেলে মেয়েরা মা ডাকবে কাকে? তারা ইফতার সামগ্রীর জন্য তাদের মাকে হারিয়েছেন। আমি বাড়িতে থাকলে আমার স্ত্রী কখনো ওখানে যেতে পারতেন না। রিনার ছোট ভাই নুরুন্নবী বলেন, বড় আপার সংসারে অভাব ছিল। তার স্বামী গাড়ি চালালেও বর্ষায় বেকার হয়ে পড়ে। এতে অনেক সময় না খেয়ে তিনি ছেলে মেয়েদের নিয়ে দিন কাটাতো। ইস্পাত কোম্পানি তার নিজ বাড়িতে গরীবদের সাহায্য দেয়ার খবর পেয়ে সোমবার সকালে আপা সেখানে গিয়ে ইফতার সামগ্রী এনে স্বামীর অভাবের বোঝাকে হালকা করতে চেয়েছিলেন। কিন্তু সেই বোঝাটি আরো ভারি হয়ে গেল। তবে মালিকের পক্ষ থেকে ক্ষতিপূরণের আশ্বাস পেয়েছি। তারা প্রাথমিকভাবে লাশ দাফনের জন্য নগদ ১০ হাজার টাকা দিয়েছেন। রিনা আক্তারের ২ ছেলে ১ মেয়ে রয়েছে। ওই দিন রাতেই নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে। খবর নিয়ে জানা যায়, পদদলিত হয়ে নিহত আরো ৮ মহিলার লাশ ওই রাতে নামাজে জানাজা শেষে তাদের পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য প্রতি বছর সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়া ডেঙ্গা হাঙ্গারমুখ এলাকার কেএসআরএম গ্রুপের মালিক আলহাজ¦ শাহজাহান এলাকার দুস্তদের মাঝে চাউল, শাড়ী, ১ হাজার টাকা সহ ইফতার সামগ্রী বিতরন করে থাকেন। তার ধারাবাহিকতায় আসন্ন রমজান উপলক্ষে গত ১৪ মে সোমবার সকালে এলাকায় ইফতার সামগ্রী বিতরনের দিন ধার্য্য ছিল। ইফতার বিতরনের কথা শুনে কাদেরিয়া মঈনুল উলুম দাখিল মাদ্রাসার মাঠে আগের দিন থেকে দুরদুরান্ত এসে মহিলারা জমায়াত হতে থাকেন। সকাল ১০ টায় ইফতার সামগ্রী বিতরন শুরু করা হলে এক সাথে ৩০Ñ৩৫ হাজার মহিলা হুডোহুডি করে মাঠে প্রবেশ করতে গিয়ে পদদলিত হয়ে ৯ জন নিহত হয়। এছাড়া অন্তত ১৫ জন মহিলা আহত হয়। খবর পেয়ে সাতকানিয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

Top