নেতৃত্ব বাছাইয়ে বার কাউন্সিলে ভোট চলছে

IMG_20180514_133918.jpg

নিউজ ডেস্ক
আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ চলছে। আজ( সোমবার)সকাল ১০টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

এবারের নির্বাচনে ৪৩ হাজার ৭১৩ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবন,দেশের জেলা সদরের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণ এবং বাজিতপুরসহ দেশের মোট ১২টি উপজেলা পর্যায়ের দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্রে এই ভোটগ্রহণ চলছে।

নিয়মানুযায়ী ১৪টি পদের মধ্যে আইনজীবীদের ভোটে সাধারণ আসনে ৭জন এবং আঞ্চলিকভাবে(গ্রুপ আসনে) ৭ জন আইনজীবী বার কাউন্সিল পরিচালনার জন্য সদস্য নির্বাচিত হন। পরে নির্বাচিত ১৪ সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়। তবে আইন অনুযায়ী অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের সভাপতি হবেন।

বরাবরের মতো এবারও নির্বাচনে মূলত আওয়ামী লীগপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। এবারের নির্বাচনে সাধারণ আসনে আওয়ামী লীগ সমর্থিত সাতজন প্রার্থী হলেন-বার কাউন্সিলের বর্তমান কমিটির ভাইস-চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির বর্তমান চেয়ারম্যান শ. ম. রেজাউল করিম, বার কাউন্সিলের বর্তমান কমিটির সদস্য জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, পরিমল চন্দ্র গুহ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল।

পাশাপাশি গ্রুপ আসনের সাত প্রার্থী হলেন- গ্রুপ এ-তে বার কাউন্সিলের বর্তমান কমিটির নির্বাচিত সদস্য ও লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী নজিবুল্লাহ হিরু, গ্রুপ বি-তে মো. কবির উদ্দিন ভূঁইয়া, গ্রুপ সি-তে ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, গ্রুপ ডি-তে এ. এফ. মো. রুহুল আনাম চৌধুরী, গ্রুপ ই-তে পারভেজ আলম খান, গ্রুপ এফ-তে মো. ইয়াহিয়া এবং গ্রুপ জি-তে রেজাউল করিম মন্টু।

সাধারণ আসনে বিএনপি সমর্থিত সাত প্রার্থী হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার, মো. বোরহান উদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও সাবেক সংসদ সদস্য আসিফা আশরাফী পাপিয়া।

পাশাপাশি গ্রুপ আসনের সাত প্রার্থী হলেন: গ্রুপ এ-তে মো. মহসীন মিয়া, গ্রুপ বি-তে জীবন কুমার গোস্বামী, গ্রুপ সি-তে শেখ মোখলেসুর রহমান, গ্রুপ ডি-তে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, গ্রুপ ই-তে এম আর ফারুক, গ্রুপ এফ-তে মো. ইসহাক, গ্রুপ জি-তে-এটি.এম. ফায়েজ।

সাধারণ আসনের সাতটি গ্রুপের মধ্যে যেসব আইনজীবী সমিতিকে অন্তর্ভুক্ত করা হয়ে হয়েছে সেগুলো হলো: গ্রুপ এ-তে ঢাকা জেলার সব আইনজীবী সমিতি, গ্রুপ বি-তে ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতি, গ্রুপ সি-তে চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতি, গ্রুপ ডি-তে কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতি, গ্রুপ ই-তে খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতি, গ্রুপ এফ-এর মধ্যে রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতি এবং গ্রুপ জি-তে রয়েছে দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতি।

Top