ইবিতে ‘জৈবপ্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যকর পণ্য উদ্ভাবন’ শীর্ষক সেমিনার

31956804_1890562224569485_5988896002336096256_n.jpg

ইবি প্রতিনিধি :
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘জৈবপ্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যকর পণ্য উদ্ভাবন’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।আজ ০৬ মে রবিবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদ জাহিদের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম. মনিরুজ্জামান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ- উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন জাপানের ওকাইয়ামা বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স বিভাগের অধ্যাপক ড. হিরোকি হামাদা।
প্রধান অতিথি অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, আমাদের সর্বশেষ সমাবর্তনের শ্লোগান ছিল আন্তর্জাতিকীকরণের পথে ইসলামী বিশ্ববিদ্যালয়। জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক এই আন্তর্জাতিকীকরণের পথে একটি অগ্রযাত্রা। তিনি আরো বলেন, ‘ড. হিরোকি হামাদা সারাজীবন রোগ প্রতিরোধী এবং সুস্বাস্থ্য রক্ষাকারী পরিপূরক খাদ্য উদ্ভাবনের গবেষণায় নিজেকে নিয়োজিত রেখেছেন। লাইফ সায়েন্স এবং বায়োটেকনোলজি অধ্যয়নের ইতিহাসে এটি একটি বিস্ময়কর ঘটনা। বিষয়টি আমাদের শিক্ষার্থীদের জন্য অনুসরণীয়। অধ্যাপক হিরোকির ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগমনে বাংলাদেশ-জাপান সম্পর্কের সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হলো। এছাড়া সেমিনারে আরো বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো: শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা।সবশেষে জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা বিনিময় সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা এবং জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রফেসর ড. হিরোকি হামাদা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

Top