বাজারে যেকোন ধরণের অনৈতিকতা ঠেকাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেসি মনিটরিং থাকবে-সিটি মেয়র।।

FB_IMG_1525621579468.jpg

মোঃশহিদুল ইসলাম সুমন
চট্টগ্রাম।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রত্যেক দোকানের সামনে মূল্য তালিকা টাঙাতে হবে। ভেজাল ও নিম্ন মানের ভোগ্য পণ্য যাতে বাজার সয়লাব হতে না পারে সে ব্যাপারে ম্যাজিস্ট্রেসি মনিটরিং সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। রমজান মাসকে টার্গেট করে একশ্রেণির অসাধু ব্যবসায়ী নানা ধরণের অনৈতিকতার আশ্রয় নেয়। জনসাধারণকে প্রতারিত করে। সিটি মেয়র এ ধরণের অসাধু ব্যবসায়ীদের ব্যাপারে কোন তথ্য পেলে সিটি কর্পোরেশনের অভিযোগ ডেস্কে তথ্য প্রদান করে সহায়তা করার আহবান জানিয়েছেন।
আজ সকালে চসিক কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে রমজান মাসে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখা,ট্রেড লাইসেন্স সংগ্রহ ও নবায়ন এবং ব্যবসা প্রতিষ্ঠানের সাইন বোর্ড বাংলা ভাষায় লেখার বিষয়ে সচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট দোকান ও ব্যবসায়ী সমিতি নেতৃবৃন্দের সাথে মত বিনিময় করেছেন। মত বিনিময়ে তিনি এই আহবান জানান।
মেয়র আগামী ছয় মাসের মধ্যে নগরীর সকল ব্যবসা প্রতিষ্ঠানের সাইন বোর্ড বাংলা’য় লেখার ব্যাপারে সময় সীমা নির্ধারণ করে দিয়েছেন। এ ব্যাপারে তিনি বলেন, যে ভাষার জন্য আমরা রক্ত দিয়েছি সর্বক্ষেত্রে সে ভাষার প্রয়োগ নিশ্চিত করা আমাদের নাগরিক দায়িত্ব। অনেক দোকানের সাইনবোর্ড এবং নামকরণে ইংরেজী ভাষার প্রয়োগ লক্ষ্য করা যায়। আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজীও ব্যবহার করতে হবে। তবে সাইনবোর্ডে বড় হরফের বেলায় বাংলা ভাষা ব্যবহার করতে হবে।
সিটি মেয়র উপস্থিত ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, অনেক মুসলিম প্রধান দেশে রমজান মাসে ব্যবসায়ীরা বছরের অন্যান্য সময়ের তুলনায় আরো কম মূল্যে পণ্য সামগ্রী বিক্রি করেন। এই পবিত্র মাসে তারা এটাকে সিয়ামের একটা অংশ মনে করেন। সেসব দেশে রমজান মাসে বাজারে কোন ধরণের ভেজাল-নিম্ম মানের পণ্য সামগ্রী প্রস্তুত বা বিক্রির কোন প্রবণতাই লক্ষ্য করা যায় না। কিন্তু আমাদের দেশে আর উল্টো চিত্র দেখা যায়। এ বিষয়ে আমাদের ব্যবসায়ী সমাজকে সচেতন হতে হবে। ধর্ম মুখে বলার বিষয় নয়। ধর্ম অন্তরে ধারণ করার বিষয়। অনৈতিকতা প্রতিরোধে আমাদেরকেই আন্তরিক হতে হবে।
সভায় কাউন্সিলর হাজী নুরুল হক, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুস্তাফিজুর রহমান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স পরিচালক অহিদ সিরাজ চৌধুরী,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, আনজুমান আরা বেগম, ক্যাব সাধারণ সম্পাদক সলোমান সওদাগর, মহানগর ক্যাব সভাপতি জেসমিন সুলতানা পারু,বহদ্দারহাট কাঁচা বাজার ব্যবসায়ী সমিতি সভাপতি হাজী জানে আলম,কাজীর দেউড়ি কাঁচা বাজার সমিতি সভাপতি আবদুর রাজ্জাকসহ সংশ্লিষ্ট বাজার ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Top