বাইসাইকেল ব্যবহারে উদ্ধুদ্ধ করতে কাপ্তাই সড়কে সাইকেল শোভাযাত্রা

received_449258848847675.jpeg

জাহেদুর রহমান সোহাগ,রাঙ্গুনিয়া প্রতিনিধি:
৫শ খানেক সাইকেল লাইন ধরে ছুটে যাচ্ছেন সড়কে। সারির সামনে সাংসদ হাছান মাহমুদ দিব্যি চালাচ্ছেন সাইকেল। সড়কের দুপাশে দাড়িয়ে থাকা উৎসুক লোকজন কিছুক্ষনের জন্য দৃশ্যটি দেখার জন্য দাঁড়িয়ে যান। জনসাধারনের মাঝে পরিবেশ সম্মত বাহন বাইসাইকেল এর ব্যবহার বাড়ানোর লক্ষে চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভা এই শোভাযাত্রার আয়োজন করেন। শুক্রবার বিকেল ৫ টার দিকে পৌরসভা কার্যালয় থেকে শোভাযাত্রাটি আরম্ভ হয়ে রাঙ্গুনিয়া কলেজ গেইট হয়ে আবার পৌরসভা কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
৩ কিলোমিটার ব্যাপী শোভাযাত্রার আগে পৌরসভার কার্যালয় প্রাঙ্গনে সমাবেশের আয়োজন করা হয়।
সমাবেশে সভাপতিত্ব করে পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার।
প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ বলেন,“ সাইকেল চালানো শরীর ও পরিবেশের জন্য ভালো। গাড়িতে তেল খরচ হয়, পার্কিংয়ের জন্য জায়গা লাগে। ইউরোপসহ উন্নত দেশে শহর ও পৌর এলাকায় বিনামূল্যে সাইকেল সেবা চালু আছে। আমাদের দেশে রাঙ্গুনিয়া পৌরসভায় এই প্রথম সেবাটি চালু হয়েছে। এখান থেকে শিখে দেশের অন্য পৌরসভায় চালু হবে। সড়ক ও জনপথ বিভাগের অধীনে কাপ্তাই সড়কে আলাদা লেন করা হবে।
বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, “ শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আর এটা অনেকের সহ্য হয়না। বিএনপির পক্ষ থেকে সকালে একবার সংবাদ সম্মেলন হয় , দুপুরে একবার হয়, ভিতরে একবার হয়, বাইরে একবার। দিনরাত নেত্রী ও সরকারের সমালোচনা করার পর আবার বলে আমাদের কথা বলার অধিকার দেয়নি। তাদের এমন একজন নেতা যিনি দূর্নীতির দায়ে ১০ বছর সাজাপ্রাপ্ত। তাঁর জন্ম পাকিস্তানের করাচিতে,তিনি বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন। এতো নেতা থাকতে বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান একজন সাজাপ্রাপ্ত আসামী। বিএনপির এমন দেউলিয়াত্ব দেখে আমারও কষ্ট হয়।পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার বলেন, পৌরসভা কার্যালয় থেকে জাতীয় পরিচয় জমা দিয়ে বিনামূল্যে সাইকেল নেয়া যাবে। প্রাথমিকভাবে ৩০ টি দিয়ে শুরু হলেও পরবতীতে সাইকেল বাড়ানো হবে।

Top