পরিবার, মূল্যবোধ ও বর্তমান প্রেক্ষাপট

FB_IMG_1525438166351.jpg

——————
পারিবারিক শিক্ষা, ধর্মীয় মূল্যবোধ ও শিষ্টাচার এসব আজকাল খুবই উপেক্ষিত বিষয় হিসেবে পরিগণিত। ইদানীং বড্ড সেকেলে ধ্যান ধারনা বলেই ধরে নেয়া হয় এই বিষয়গুলিকে। ঘুণে ধরা সমাজব্যবস্থা, ভঙ্গুর পারিবারিক কাঠামো আর পারস্পরিক আস্থাহীনতাই মডার্ন কালচার কিংবা তথাকথিত আধুনিক যুগের প্রতিচ্ছবি।

আমাদের বাচ্চাদের শিক্ষাপদ্ধতি এসব বিষয় নিয়ে আমাদের ভেবে দেখার মোটেই সুযোগ দেয়না। “এ প্লাস” টার্গেট নিয়ে এগিয়ে যাবার অসুস্থ প্রতিযোগিতা সারাক্ষন আমাদের আচ্ছন্ন করে রাখে।

সারাবেলা টাকার পেছনে হন্যে হয়ে ছুটা, সেটা যেভাবেই হোক, এটাই আজকাল আমাদের ধ্যান জ্ঞান। ডুপ্লেক্স বাড়ি, দামী ব্র‍্যান্ডের গাড়ি, ব্যাংক ব্যালেন্স, বাচ্চাদের নামি ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ানো এসব না থাকলে আমাদের আজকাল সমাজে স্ট্যাটাস থাকেনা। আমাদের সন্তানেরা কি শিখছে, কোথায় যাচ্ছে, কাদের সঙ্গে মিশছে এসব খতিয়ে দেখার সময় আমাদের নেই।

আর কতোটা ক্ষতি হবার পর আমাদের বিবেককে নাড়া দেবে? সত্যিই ভেবে দেখার বিষয়।

মানুষের ভাল থাকার জন্যে খুব বেশি টাকার প্রয়োজন নেই। আপনার সন্তানকে সময় দিন। ভুল পথে পা বাড়ানোর আগে, ভুল বন্ধুত্ব কিংবা সঙ্গ বেছে নেবার আগেই আপনার সন্তানকে সময় দিন। তার বেষ্ট ফ্রেন্ড হোন। তার সঙ্গে আপনার আবেগ, অনুভূতি, ভিশন, টার্গেট শেয়ার করুন। তার আবেগের জায়গায় নিজের অবস্থান পোক্ত করে নিন যাতে কোন ভুল মানুষ এসে তাকে বিভ্রান্ত না করতে পারে।

আল্লাহ আমাদের সবাইকে ভাল রাখুন, নিরাপদ রাখুন।

শাহীন আব্দুর রহমান
রেসিডেন্ট মেডিকেল অফিসার
কক্সবাজার সদর হাসপাতাল।

Top