চট্টগ্রামে স্থানীয়দের উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযানঃ

Screenshot_2018-05-01-19-39-11-17.png

মো.আরাফাত বিন হাসান,চট্টগ্রাম।

চট্টগ্রাম নগরের ৩ নং পাঁচলাইশ ওয়ার্ডের মুরাদনগর এলাকায় এখনও পৌছায়নি সিটি কর্পোরেশনের ডোর টু ডোর ময়লা সংগ্রহ কার্যক্রম। পুরো এলাকাজুড়ে ডাস্টবিন নেই বললেই চলে। তাই বাধ্য হয়ে স্থানীয়দের ময়লা ফেলতে হয় নালা নদ্রমায়। তাতে দ্রুত ভরাট হয়ে যায় এসব নালা নদ্রমা। ফলে অল্প বৃষ্টিতেই রাস্তায় পানি জমে চরম দুর্ভোগে পড়তে হয় স্থানীয়দের। এই দুর্ভোগের প্রধান শিকার স্কুল পড়ুয়া শিশুরা।
এই সমস্যা সমাধানে স্থানীয় তরুণ শেখ নিয়াজ উদ্দীন আহমেদ ফারহাদ এবং ইমতিয়াজ মনি’র উদ্যেগে স্থানীয়দের অংশগ্রহণে ১লা মে মঙ্গলবার পুরো এলাকাজুড়ে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।
এ সময় মুরাদনগর এলাকাবাসীরা একমত হয়ে নিজেদের উদ্যোগে ডোর টু ডোর ময়লা সংগ্রহের সিদ্ধান্ত গ্রহণ করেন এবং প্রতিটি বাসায় একটি করে ময়লা ফেলার মিনি-ডাস্টবিন বিতরণ করেন।
এর আগে গত ২৯ ও ৩০ শে এপ্রিল দুইদিন এলাকাবাসীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে যত্রতত্র ময়লা না ফেলার অনুরোধ জানিয়ে এবং পরিষ্কার পরিচ্ছন্নতার গুরুত্ব সংবলিত লিফলেট বিতরণ করা হয়।

মঙ্গলবার সকাল দশটায় বেলুন উড়িয়ে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন এলাকার প্রবীণ ব্যক্তিত্ব আলহাজ্ব রফিক আহমেদ। এ সময় সমাজ প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মো.আলম,আব্দুস ছোবহান,আব্দুল হালিম,শেখ আহমেদ,জানে আলম,মো. তৈয়ব,জানে আলম(প্রবাসী),মো.ইউনুস,মো. মাহবুবুল আলম,ইদ্রিস মিঞাঁ প্রমুখ।
স্থানীয়দের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে বিকেল তিনটায় পুরো এলাকা ময়লা-আবর্জনা মুক্ত করার পর এ অভিযানের সমাপ্তি ঘটে!

Top