ইউএনও যখন শিক্ষক

31416885_445787209194839_4394485652503134208_n.jpg

জাহেদুর রহমান সোহাগ,রাঙ্গুনিয়া প্রতিনিধি :

প্রশাসনিক কাজের পাশাপাশি শিক্ষকতা করছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়ার ইউএনও মোহাম্মদ কামাল হোসেন। রুটিন করে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজে ক্লাস নিচ্ছেন তিনি। মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর সাড়ে ১২ টার দিকে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রশাসনিক কাজ শেষ করে দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের রসায়ন বিজ্ঞানের ক্লাস নেন। ৭০ মিনিটের ক্লাসে শিক্ষার্থীরা বিভিন্ন অজানা বিষয়ে ক্ষনিকের শিক্ষককে বিভিন্ন প্রশ্ন করেন। ক্লাসে ৬১ জন ছাত্র-ছাত্রী ছিলেন। এর আগের দিন সোমবার তিনি পদুয়া সুখবিলাস উচ্চ বিদ্যালয়ে ক্লাস নেন।
উপজেলা নির্বাহী মোহাম্মদ কামাল হোসেন বলেন, আমি এক সময় শিক্ষকতা করতাম। এই নেশা আমি এখনো ছাড়তে পারছিনা। প্রশাসনিক কাজের বাইরে রুটিন করে স্কুল-কলেজে নিয়মিত ক্লাস নিচ্ছি। অর্জিত জ্ঞান বিতরণ করে মনে শান্তি পাই। পাঠ্য বইয়ের বাইরেও বাল্যবিয়ে,ইভটিজিং ও মাদকের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের বলি।
রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ. মিজানুর রহমান বলেন, একজন ইউএনও’র স্বেচ্ছায় পাঠদান এই উপজেলায় প্রথম। ইউএন’র কাছ থেকে পাঠ নেয়ায় শিক্ষার্থীরা খুশি। তাঁর ৭০ মিনিটের ক্লাসে শিক্ষার্থীরা মনোযোগ সহকারে ক্লাস করেছে। ইউএনও মহোদয় সুযোগ পেলে স্কুলে পাঠদান করতে আসবেন বলে জানিয়েছেন।
স্কুলের সহকারি প্রধান শিক্ষক আবু সায়েম শামু বলেন, স্কুল-কলেজে গিয়ে পাঠদান করা ইউএনও মহোদয়ের এটি ব্যতিক্রমী উদ্যোগ। শিক্ষার্থীরা উনার ক্লাস পেয়ে উপকৃত হবে।

Top