বর্ণাঢ্য আয়োজনে ইবিতে বৈশাখী উৎসব ও বিজ্ঞান মেলা শুরু

30712208_1880320382260336_8479814581173092352_n.jpg

ইবি প্রতিনিধি :
বর্ণাঢ্য আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বাঙালী জাতীর প্রাণের উৎসব বর্ষবরণ শুরু হয়েছে। পহেলা বৈশাখ ১৪২৫ উপলক্ষে বিশ্ববিদ্যলয় প্রশাসন এবার তিনদিন ব্যাপী বৈশাখী উৎসব ও বিজ্ঞান মেলার আয়োজন করেছে বলে জানা গেছে।
আজ ১৪ই এপ্রিল শনিবার সকাল ১০ টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন- উর রাশিদ আসকারী তিন দিন ব্যাপী এ উৎসবের শুভ উদ্ভোধন করেন।এ মেলা চলবে ১৬ই এপ্রিল পর্যন্ত।

এরপর শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের আম্রকাননে সাংস্কৃতিক অনুষ্ঠানস্থল ‘বাংলা মঞ্চে’ এসে মিলিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন- উর রাশিদ আসকারী ৩দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলাসহ মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা,বৈশাখী উৎসব ও বিজ্ঞান মেলা কমিটির সভাপতি অধ্যাপক জাকারিয়া রহমান, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানসহ বিভিন্ন বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষক-শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায় যে , এবার বৈশাখী ও বিজ্ঞান মেলা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আম্রকানন ও অনুষদ ভবনের পাশে বসানো হয়েছে মোট ৯২টি স্টল। এসব স্টলগুলোতে থাকছে মনোহরি, হরেক রকমের পিঠা, খাবার, বই ও বিজ্ঞান বিষয়ক বিভিন্ন সরঞ্জামাদি।প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বৈশাখী ও বিজ্ঞান মেলা চলবে। এছাড়া অনুষ্ঠানের শেষদিন দুপুরে ক্যাম্পাসের কেন্দ্রীয় ফুটবল মাঠে এক আকর্ষণীয় লাঠি খেলা অনুষ্ঠিত হবে।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘১লা বৈশাখ হচ্ছে বাঙালী সংস্কৃতির প্রাণের উৎসব, যেখানে নেই কোন ভেদাভেদ ও বিভাজন।সমাজ ও সভ্যতার বিনাশ সৃষ্টিকারী অপসংস্কৃতির কারণে যেন আমাদের দেশীয় সংস্কৃতির চরম ক্ষতি সাধন না হয় সেদিকে আমাদের সকলকেই খেয়াল রাখতে হবে।’

বৈশাখী উৎসব উদযাপন উপ কমিটির আহবায়ক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ে এবার বৈশাখী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বৈশাখী ও বিজ্ঞানের সমন্বয় সাধনের জন্য এবারই প্রথম বৈশাখী মেলার পাশাপাশি বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। এসব অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’

Top