জামালগঞ্জে নারী ফোরাম’র উদ্যোগে ধাত্রী প্রশিক্ষণ শুরু।

jamalganj-pic20180408155527.jpg
জামালগঞ্জ প্রতিনিধি::
জামালগঞ্জ উপজেলায় নারী উন্নয়ন ফোরাম’র অায়োজনে গর্ভবতী মা ও শিশুর নিরাপদ প্রসব কার্য্যে সমাধানের জন্য ধাত্রী প্রশিক্ষণের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

গতকাল রবিবার (৮এপ্রিল) দিনব্যাপী জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মনিসর চৌধুরী’র সভাপতিত্বে ও প্রধান অফিস সহকারী আনোয়ার হোসেন’র সঞ্চালনায়  কর্মশালায়
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার দিপু।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিল্লুর রহমান,ফেনারবাঁক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু তালুকদার,জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ,সিনিয়র ষ্টাফ নার্স নির্লিপ্তা হাওলাদার প্রমুখ।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য হাফিজা আক্তার দিপু বলেন,নারীদের প্রসব কালিন সময়ে দক্ষ ধাত্রীর প্রয়োজনীয়তা অপরিসীম।একজন সচেতন ও দক্ষ ধাত্রী পাশে থাকলে গর্ভবতী  মা ও শিশু অনেকটা নিরাপদ ভাবে কার্য্য সমাধান হয়।
তিনি আরও বলেন, অদক্ষ ধাত্রীদের কারনে অনেক সময় গর্ভবতী মা ও শিশুর মৃত্যুেরমত ঘটনা ঘটে থাকে।জামালগঞ্জে মোট নারীর সংখ্যার তুলনায় প্রশিক্ষিত ধাত্রীর সংখ্যা অপ্রতুল।সকল’কে গর্ভবতী মায়ের প্রসব কালীন সময় ও তার পূর্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া অনুরোধ করেন।
কর্মশালায় উপজেলার ৬ টি ইউনিয়নের ৩৫ জন মধ্যে বয়স্ক নারীকে ৩দিন ধাত্রী প্রশিক্ষণ প্রদান করা হবে।প্রশিক্ষণ শেষে ধাত্রীদের মধ্যে গর্ভবতী নারীদের প্রসব কালিন কার্য্যে সমাধানের জন্য ব্যবহৃত সামগ্রী তুলে দেওয়া হয়।
Top