চট্টগ্রামে একঝাঁক মেধাবী তরুণকে সাথে নিয়ে এগিয়ে চলার প্রত্যয়ে যাত্রা শুরু করলো হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব

received_1769072756521722.jpeg

ওমর ফারুক তানভীর, চট্টগ্রাম :
“Science We need, Consciousness we want” (সচেতনতার চাহিদায় প্রয়োজন বিজ্ঞান) এই মূলমন্ত্রকে সামনে রেখে গত ২রা এপ্রিল বাণিজ্যনগরী চট্টগ্রামের প্রাণকেন্দ্র সি আর বি শিরীষতলায় ‘আত্মপ্রকাশ অনুষ্ঠান’ এর মাধ্যমে যাত্রা শুরু করল চট্টগ্রামের স্কুল ও কলেজ পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের বিজ্ঞান সংগঠন “হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব”।
উক্ত অনুষ্ঠানের সঞ্চালনা করেন ক্লাবের পরিচালক তানভীর। ক্লাবের লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মসূচী নিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন ক্লাবের সহকারি পরিচালক মাহির আজরফ এবং নবনির্বাচিত সভাপতি মাহফুজ আহমেদ। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সিনিয়র প্যানেলের সদস্য ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী জুয়েল।
বক্তারা বলেন, জাতির জনকের স্বপ্নের উন্নত সোনার বাংলাদেশ গঠনে প্রশ্নফাঁস রোধ এবং জঙ্গিবাদ নির্মূলের কোনো বিকল্প নেই। এছাড়াও প্রয়োজন সামাজিক সচেতনতা ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা। এক্ষেত্রে সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখতে পারে বিজ্ঞানের প্রচার ও প্রসার। তাই সৃজনশীল শিক্ষার্থীদের নিয়ে মানবিক সমাজ গঠনে বিজ্ঞানের প্রসারের মাধ্যমে “হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব” অগ্রণী ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বক্তারা।
ক্লাবের কার্যক্রম নিয়ে বক্তারা বলেন, “হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব” হবে একটি সামাজিক বিজ্ঞানভিত্তিক সংগঠন। বিজ্ঞানের নতুন নতুন প্রজেক্ট এবং সমস্যা সমাধানে বিজ্ঞানে উৎসাহী শিক্ষার্থীদের নিয়ে কাজ করার পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজেও অংশ নেবে ক্লাবটি। এছাড়াও চট্টগ্রাম শহরের সকল স্কুল ও কলেজে ক্লাবের কার্যক্রম ছড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন বক্তারা।
উল্লেখ্য, প্রতি মাসের প্রথম ও শেষ সপ্তাহের মঙ্গলবারে নগরীর জামালখানে আমেরিকান কর্নারের কারিগরি সহযোগিতায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে বিনামূল্যে ‘রোবটিক্স ওয়ার্কশপ” আয়োজন করে থাকে ক্লাবটি।
উক্ত আত্মপ্রকাশ অনুষ্ঠানে “হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব” এর ২০১৮ সালের কার্যকরী কমিটি ঘোষণা করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের একজন শিক্ষককে উপদেষ্টা এবং বুয়েট,চুয়েট,ঢাকা মেডিকেল কলেজ,টেক্সটাইল কলেজ এবং বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির একঝাঁক মেধাবী শিক্ষার্থীকে সিনিয়র প্যানেলে রেখে ঘোষিত কমিটিতে অন্যান্যের মধ্যে রয়েছেন সভাপতি হিসেবে চট্টগ্রাম কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থী মাহফুজ আহমেদ,সহ সভাপতি হিসেবে নাফিস রহমান এবং নূহ ইবনে শহিদ,সাধারণ সম্পাদক হিসেবে ইসতিয়াক উদ্দিন মোহাম্মদ তাসকিন, সহ সাধারণ সম্পাদক হিসেবে মুজাহিদ বিন তাহের,যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সাদ আল বায়েজিদ, অরগানাইজিং সেক্রেটারি হিসেবে মুশফিক, অর্থ সম্পাদক হিসেবে ইসতিখার ফারুকী তোহা,অফিস সম্পাদক হিসেবে মেহেদি হাসান এবং ইভেন্ট কো অরডিনেটর হিসেবে রয়েছেন তারেক,মেহবুবা তিশা এবং আনিকা ফারজানা। এছাড়াও ঢাকার নটরডেম কলেজ শাখার কো অরডিনেটর এর দায়িত্ব পেয়েছেন মেহেদি হাসান।
একঝাঁক মেধাবী তরুণ নিয়ে বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে এগিয়ে যাবে “হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাব” –এটাই আগামীদিনের প্রত্যাশা।

Top