জামালগঞ্জে এমরুল কয়েস লোক উৎসব-মানুষের ঢল

received_234751003737312.jpeg
 মো:আখতারুজ্জামান তালুকদার ,
জামালগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি::
জামালগঞ্জ উপজেলার ভীমখালী ইউনিয়নে বিছনা গ্রামে ডা:এমরুল কয়েস ১৮তম লোক উৎসব অনুষ্টিত হয়েছে।
গতকাল বুধবার সকাল থেকে দিন ব্যাপি লোক উৎসবে ডা:এমরুল কয়েস’র সভাপতিত্বে এ্যাড:শাহিনুর রহমান ও পুলিশ সদস্য উজ্জল টিটু’র যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জামালগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার শামীম আল ইমরান।
প্রায় দেড়যুগ ধরে পল্লী চিকিৎসক এমরুল কয়েস তাঁর গ্রামের বাড়ীতে কবি,শিল্পী, সাহিত্যিক,সাংবাদিক,সুরকার,গীতিকার,অাধ্যাতিক জগতের ভাববাদী মানুষ কে নিয়ে লোক উৎসব করে আসছেন।আজ লোক উৎসব ১৮ বছর অতিক্রম করছে।প্রতিবছর একই তারিখে লোক উৎসব হয়ে থাকে।
কালের বিবর্তনে উৎসবটি আজ ভাববাদী মানুষের মিলন মেলায় পরিনত হয়েছে। উৎসব কে ঘিরে এই হাওরাঞ্চলের ব্যাস্ততম মানুষেরা অানন্দে মেতে উঠেন। ভাব জগতের সকল শ্রেণী পেশার অাবাল বৃন্ধ বণিতারা দেহের/অাত্নার ক্ষুধা নিবারণের জন্য সকাল থেকে সমাবেত হন লোক উৎসবে।কয়েক সহস্রাধিক মানুষের সমাগম ঘটে এই উৎসবে।
দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কবি, সাহিত্যিক, গীতিকার, সুরকার, বাউল শিল্পীদের কথা ও সুরের মুর্ছনায় উপস্হিত দর্শকের হৃদয় অান্দোলিত হয়।শতাধিক বাউল শিল্পীদের অামন্ত্রণ করা হয় এই উৎসবে।তারা যুগশ্রেষ্ট বাউল সম্রাটদের অাধ্যাতিক দেহতত্ত্ব ভিন্ন গান পরিবেশন করেন।
উৎসবের আয়োজক ডা:এমরুল কয়েস বলেন, সত্য সাহিত্যকে অাধ্যাতিক চেতনার মাধ্যমে মানুষের বিবেক কে জাগ্রত করতে ও সকল প্রকার পাপ কাজ হিংসা বিদ্বেষ দূর করে সমাজে শান্তি প্রতিষ্টা করাই আমার লোক উৎসবের মূল লক্ষ্যে।এছাড়াও সকল গ্লানি মুছে ফেলে অাধ্যাতিক জগতে নিজেকে প্রবেশ করে যাপিত জীবন পারিচালিত করাই হউক সকলে পাথেয়।
লোক উৎসবে বক্তব্য রাখেন,সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ আল আজাদ,সিলেট মহানগর আ’লীগের ক্রীড়া সম্পাদক এ্যাডভোকেট রঞ্জিত সরকার,সাবেক ভাইস চেয়ারম্যান মিছবাহ উদ্দিন,জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পূরকায়স্হ, ভীমখালী ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া,সুনামগঞ্জ গীতিকার ফোরাম সভাপতি সিরাজুল ইসলাম, গীতিকার ওয়াহাব অালী, মো:নওয়াব আলী,মাকুন্দা সম্পাদক খালেদ মিয়া,গীতিকার সাইদুর রহমান সাঈদ,সুরমা মোহনা সম্পাদক প্রভাষক ফজলুল হক দুলন প্রমূখ।
লোক উৎসবে ১৬ জন গুণী ব্যাক্তিকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।এছাড়াও ডা:এমরুল কয়েস’র লেখা আমরা বাউল ও তাঁর জামাতা উমান প্রবাসী তরুন কবি এম,এ জলিল’র লেখা নতুন সপ্ন বইয়ের মুড়ক উম্মোচন করা হয়েছে।
Top