আজ বিশ্ব কবিতা দিবস

29542331_1755581567870841_1673256015128166400_n.jpg

 ওমর ফারুক তানভীর :

কবিতা জন্মায়! কীভাবে জন্মায় একটি কবিতা? কীভাবে বেড়ে ওঠে একটি কবিতা? নাকি ইচ্ছের লালন থেকে বেড়ে ওঠা সবই কবিতা, কবিতা কি চোরা পথ ধরে বেড়ে ওঠা প্রেম ও প্রকৃতির খেলা ? এমন হাজারো প্রশ্ন আছে কবিতা নিয়ে।

কবিতা ভালোবাসার ভাষা, কবিতা প্রতিবাদের ভাষা। কবিতা বলতে কী আবেগের বিজ্ঞানকে বুঝানো হয়ে থাকে? আবেগ ও বিজ্ঞান এ দুটির সমমিশ্রণ ঘটলেই পঙক্তিমালাগুলো কবিতা রূপ ধারণ করে। কবিতা শিল্পের একটি শাখা যেখানে ভাষার নান্দনিক গুণাবলীর ব্যবহারের পাশাপাশি ধারণাগত এবং শব্দার্থিক বিষয়বস্তু ব্যবহার করা হয়।

বিশ্লেষকদের মতে, কবিতা প্রতিমুহূর্তে আচরণে-আবরণে, আহ্বানে নিজের অস্তিত্ব তথা বোধজাত উপলব্ধি ঠিক রেখে নিজেকে ভাঙ্গে আবার গড়ে। কবিতা ভালোবাসেনা এমন মানুষ খুবই কম। বাণিজ্যমুখী-বিজ্ঞাননির্ভর আজকের এ দুনিয়ায় কবিতার প্রাসঙ্গিকতার বিষয়টি আজ ভাবনার টেবিলে জায়গা করে নিয়েছে। শক্তি এবং আধিপত্যই যখন সমাজ এবং রাষ্ট্রনীতির ভেতর-কথা, তখন কবিতার শক্তিও বিবেচ্য হয়ে পড়ে অন্তত কবিতাকারিগর আর ভোক্তাগোষ্ঠীর কাছে। শক্তি আর সামর্থ্যকে যদি আলাদা করে ভাবতে আমাদের কোনো কৌশলগত অসুবিধা না থাকে, তাহলে দেখতে পাব কবিতার পরিপ্রেক্ষিত একেবারে সামান্য নয়; ভাবনা-পরিসর প্রসারণে আর মানবমাহাত্ম্যকে ধারণ করতে কবিতার রয়েছে এক ঐতিহ্যিক অবস্থিতি। বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠক্রমে সমকালীন কবিতাকে গুরুত্ব দেয়া হয় না।

অনেক ক্ষেত্রে শিক্ষার্থীরা মনে করে, কবিতা হল পিকুইলিয়ার কোনো মানুষের সৃষ্টি কিংবা মিথ্যাভাষ্য মাত্র। সাধারণত ‘কবিতা কী’?, ‘কীভাবে কবিতা পড়তে হয়’?- এ জাতীয় প্রশ্ন তৈরি করতে হয় সমাগত পরীক্ষার জন্য। অতএব, কবিতার সৌন্দর্য আর তার সামর্থ্যরে বিষয়টি অন্ধকারেই রয়ে যায়। কবিতা অনুধাবন করা-না-করার ব্যাপারগুলো পাঠ্যপুস্তকের মোড়কে আবদ্ধ থাকে শিক্ষাবর্ষজুড়ে।

আজ ২১ শে মার্চ, বিশ্ব কবিতা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো এই দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হল বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। পূর্বে অক্টোবর মাসে বিশ্ব কবিতা দিবস পালন করা হত। প্রথমে ৫ অক্টোবর এবং বিংশ শতাব্দীর শেষভাগে রোমান মহাকাব্য রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর এই দিবস পালন করা হত। বিভিন্ন দেশে বিভিন্নভাবে পালন করা হয় কবিতা দিবস। বিশ্ব কবিতা দিবসে কবিতা ছড়িয়ে যাক সকল মানুষের হৃদয়ে।

Top